নন্দীগ্রামে সস্তির বৃষ্টিতে আমন রোপনে কোমর বেঁধে মাঠে কৃষক

প্রতিনিধি, নন্দীগ্রাম (বগুড়া)
প্রকাশিত: ০২:০৭ পিএম, বুধবার, ২৫ জুলাই ২০১৮ | ২৩২

বগুড়ার শস্য ভান্ডার হিসেবে খ্যাত নন্দীগ্রাম উপজেলা। চলতি আমন মৌসুমের প্রথমের দিকে বৃষ্টি না হওয়ায় আমন চাষ নিয়ে বেশ দুশ্চিন্তায় পড়তে হয় কৃষকদের।

কিন্তু ইতিমধ্যেই বৃষ্টি হওয়ায় আমন মৌসুমের ধান উৎপাদনের লক্ষ নিয়ে এই অঞ্চলের কৃষকরা মাঠের আবাদী জমিতে আমন ধানের চারা রোপনে কোমর বেঁধে মাঠে নেমেছে। নন্দীগ্রাম উপজেলায় আমন ধানের বাম্পার ফলন হয়।

এই অঞ্চলের কৃষকরা বিপুল পরিমান ফসল উৎপাদন করে অত্রাঞ্চলের খাদ্য চাহিদা পূরনের পরেও ৭০ভাগ ধান দেশের বিভিন্ন স্থানে সরবরাহ করে থাকে। চলতি আমন মৌসুমে নন্দীগ্রাম উপজেলা কৃষি অফিস থেকে ১৯হাজার ৮শ হেক্টর জমিতে আমন চাষের লক্ষ্য মাত্রা নির্ধারন করা হয়েছে।

এই জমি থেকে ৮৩ হাজার ১শ ৬০ মেট্রিকটন ধান উৎপাদনের লক্ষ্য মাত্রা নির্ধারণ করা হয়েছে। আর উৎপাদিত ধান থেকে ৫৫ হাজার ৪শ ৪০ মেট্রিক টন চাল হবে বলে কৃষি বিভাগ জানিয়েছে।

এই জমিতে আমন চাষ করার জন্য ৯শ ৫০ হেক্টর বীজতলায় চারা ফেলানো হয়েছে। মৌসুমের শুরু থেকে প্রথর রোদ হলেও এ বছর বীজতলায় চারা নষ্ট হওয়ার সংবাদ পাওয়া যায়নি।

এলাকার কৃষকগন জানিয়েছে, বর্তমানে নন্দীগ্রাম উপজেলার বিভিন্ন্ মাঠে আমন ধান লাগানো শুরু হয়েছে চারা সংকটের কোন সম্ভাবনা নাই। এ বছর অনেক কৃষক তাদের লক্ষ্য মাত্রা অনুযায়ী জমি রোপন করেও চারা বিক্রয় করতে পারবে বলে এলাকার কৃষক , অজিজ, শামিম, শহিদুল, হাবিব, মামুন জানিয়েছেন ।

এ বিষয়ে উপজেলা কৃষি অফিসার মোহাঃ মশিদুল হকের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, কৃষি অফিস থেকে কৃষকদেরকে বীজতলায় চারা তৈরী করার ব্যাপারে ভাল পরামর্শ দেওয়া হয়েছে যার কারনে চারাও ভাল হয়েছে ফলে সুন্দর ভাবে কৃষকরা আমন ধান রোপন করতে পারবে।