টাঙ্গাইলে জেলা শিল্পকলা একাডেমির উদ্যেগে

সৃজনশীল গুণী ও সাংস্কৃতিক ব্যক্তিত্বগণকে সম্মাননা প্রদান

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:২৭ পিএম, শনিবার, ৩১ মার্চ ২০১৮ | ৬০০

টাঙ্গাইল জেলার শিল্পকলার বিকাশ ও প্রসারে বিশেষ অবদান রাখায় সৃজনশীল গুণী ও সাংস্কৃতিক ব্যক্তিত্বগণকে জেলা শিল্পকলা একাডেমির উদ্যেগে ২০১৩-১৬’ সম্মাননা প্রদান করা হয়।

শনিবার বিকেলে টাঙ্গাইল জেলা শিল্পকলা একাডেমির হল রুমে এ সম্মাননা অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন টাঙ্গাইল জেলা আওয়ামীলীগের সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান ফজলুর রহমান খান ফারুক।

জেলা প্রশাসক ও জেলা শিল্পকলা একাডেমির সভাপতি খান মো. নুরুল আমিনের সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন টাঙ্গাইল আতিরিক্ত সচিব (অবঃ) আলম তালুকদার, একুশে পদকপ্রাপ্ত ও ষাটের দশকের অন্যতম কবি আল মুজাহিদী, টাঙ্গাইল পুলিশ সুপার সঞ্জিত কুমার রায় প্রমুখ।

এসময় উপস্থিত ছিলেন জেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারন সম্পাদক আশরাফউজ্জামান স্মৃতি, এতে ধন্যবাদ জ্ঞাপন করেন শহর আওয়ামীলীগের সভাপতি শিরাজুল হক আলমগীর ও অনুষ্ঠান পরিচালনা করেন জেলা শিল্পকলা একাডেমির সাধারন সম্পাদক নাজমুল হুদা নবীন।

শিল্প সাংস্কৃতির বিভিন্ন শাখার বিশেষ অবদান রেখেছেন এমন গুনি শিল্পীদের বাংলাদেশ শিল্পকলা একাডেমি প্রতিবছর সম্মাননা প্রদানের সিদ্ধান্ত নিয়েছে। এরই ধানাবাহিকতায় টাঙ্গাইল জেলার সাংস্কৃতির বিভিন্ন শাখার যে সমস্ত গুণী শিল্পী অবদান রেখেছেন।

শিল্পকলা একাডেমি ২০১৩ থেকে ২০১৬সাল পর্যন্ত তাদেরকে সম্মাননা প্রদান করা হচ্ছে। ২০জন সৃজনশীল গুণী ও সাংস্কৃতিক ব্যক্তিত্বগণকে সম্মাননা প্রদান করা হয়।

২০১৩সালের সম্মাননা পেলেন সঙ্গীত বিভাগ থেকে টাঙ্গাইলের মির্জাপুর এর এলেন মল্লিক, নৃত্যকলা বিভাগ থেকে কলিহাতীর খন্দকার জাহানারা বাণী, নাট্যকলা বিভাগ থেকে টাঙ্গাইল সদর এর ফারুক কোরেশী, আবৃত্তি বিভাগ থেকে বাসাইল এর মাহমুদ কামাল, তালবাদ্য যন্ত বিভাগ থেকে টাঙ্গাইল সদর এর মঙ্গল সেন।

২০১৪সালে সম্মাননা পেলেন নৃত্যকলা বিভাগ থেকে টাঙ্গাইল সদর এর খাদিজা সিদ্দিকী, সঙ্গীত বিভাগ থেকে টাঙ্গাইল সদর এর আনন্দ চক্রবর্তী, লোক সংস্কৃতি বিভাগ থেকে সখিপুর এর প্রফেসর আলীম মাহমুদ, নাট্যকলা বিভাগ থেকে টাঙ্গাইল সদর এর মো. জাকির হোসেন, চারুকলা বিভাগ থেকে টাঙ্গাইল সদর এর সাইদ উল হাসান বাপ্পি।

২০১৫সালে সম্মননা পেলেন নৃত্যকলা বিভাগ থেকে টাঙ্গাইল সদর এর মো. হারুন অর রশিদ খান, সঙ্গীত বিভাগ থেকে টাঙ্গাইল সদর এর মো. ইব্রাহিম, লোক সংস্কৃতি বিভাগ থেকে মির্জাপুর এর মমতাজ নীনা, চারুকলা বিভাগ থেকে টাঙ্গাইল সদর এর রেজাউল করিম (স্বপন মাহমুদ), আবৃত্তি বিভাগ থেকে ঘাটাইল এর হাসান কায়কোবাদ।

২০১৬সালে সম্মাননা পেলেন নৃত্যকলা বিভাগ থেকে টাঙ্গাইল সদর এর মৌসুমী রহমান, সঙ্গীত বিভাগ থেকে বাসাইল এর সন্তোষ কুমার সূত্রধর, লোক সংস্কৃতি বিভাগ থেকে সখিপুর এর বাউল আবুল সরকার, নাট্যকলা বিভাগ থেকে মধুপুর এর মো. হারুন অর রশিদ ফকির, আবৃত্তি বিভাগ থেকে মির্জাপুর এর মো. জহিরুল ইসলাম।


আয়োজিত অনুষ্ঠান শেষে এক মনোজ্ঞ সাংস্কৃতিক সন্ধ্যার আয়োজন করা হয় এতে অংশগ্রহন করেন কুরিগ্রাম ও টাঙ্গাইল জেলার শিল্পী বৃন্দ।