বইমেলায় এসেছেন নাজমুল হাসানের পোড়ামাটির মূর্তি 

স্টাফ রিপোর্টার
প্রকাশিত: ০৬:০৬ পিএম, রোববার, ২৬ ফেব্রুয়ারী ২০২৩ | ৪৭৬

অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হয়েছে নাজমুল হাসান অরণ্যের  লেখা ‘পোড়ামাটির মূর্তি’ বইটি। ২৫ ফেব্রুয়ারী শনিবার বইটির মোড়ক উন্মোচন হয়েছে। ধ্রুপদী পাবলিকেশনসের ২০৫ নম্বর স্টলে বইটি পাওয়া যাচ্ছে। 

উপন্যাসটিতে স্থান পেয়েছে বর্তমান সমাজের সামাজিক অবক্ষয়, কর্মক্লান্ত মানুষের জীর্ণ জীবনযাপন, ধর্মীয় বিভাজন, মানুষের মানবিক ও নৈতিক অবক্ষয়ের দিকগুলো। এটি লেখকের তৃতীয় উপন্যাস। তাঁর প্রথম উপন্যাস রুপালি চাঁদ প্রকাশিত হয় ২০১৬ সালে। 

 

তিনি পেশায় একজন স্কুল শিক্ষক। অরণ্য প্রথাশ্রয় তাঁর ছদ্মনাম। লেখালেখি শখ।

টাংগাইল জেলার গোপালপুর উপজেলার সোনাআটা গ্রামে ১৯৮৭ সালের ৪ঠা সেপ্টেম্বর তাঁর জন্ম। পিতা মাতার একমাত্র সন্তান তিনি। শৈশব থেকেই স্বাধীনচেতা একজন মুক্ত মনের মানুষ তিনি।  হিসাববিজ্ঞান বিভাগ থেকে অনার্স-মাস্টার্স শেষ করে আইন পেশায় আত্ম নিয়োগের অভিপ্রায়ে এলএলবি করেন। কিন্তু সেখানে তিনি মানবিক আত্মতৃপ্তি খুঁজে  না পাওয়ায় শিক্ষকতাকে পেশা হিসেবে বেছে নেন

 ঘাটাইল উপজেলায় “অ্যাম্বিশন মডেল স্কুল” নামে একটি শিশুশিক্ষা প্রতিষ্ঠান গড়ে তুলেন। বর্তমানে প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক হিসেবে কর্মরত রয়েছেন।

উপন্যাসটির মোড়ক উন্মোচন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলা একাডেমি পুরস্কার প্রাপ্ত বিশিষ্ট কবি ও শিশু সাহিত্যিক রহিম শাহ, বিশিষ্ট সাংবাদিক মাসুদ কামাল, বাংলাদেশ নারী সোসাইটির সাধারণ সম্পাদক সাইদা নাঈম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক বাংলা বিভাগীয় প্রধান ড. বোরহান উদ্দিনসহ অনেকে।