এমপিও ভুক্তির দাবিতে শিক্ষকদের আমরণ অনশন

আলোকিত প্রজন্ম ডেস্ক
প্রকাশিত: ০৫:১৮ পিএম, রোববার, ৩১ ডিসেম্বর ২০১৭ | ২৭৬

এমপিওভুক্তির দাবিতে টানা পাঁচ দিন অবস্থানের পর আমরণ অনশন শুরু করেছেন শিক্ষকেরা। জাতীয় প্রেসক্লাবের সামনে রোববার বেলা ১০টা থেকে এ কর্মসূচি শুরু করেন নন-এমপিওভুক্ত প্রতিষ্ঠানের সহস্রাধিক শিক্ষক। নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশনের আহ্বানে গত ২৬ ডিসেম্বর থেকে জাতীয় প্রেসক্লাবের সামনে নন-এমপিও কিন্তু স্বীকৃতপ্রাপ্ত শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকরা অবস্থান কর্মসূচি পালন করছেন।

ফেডারেশনের সভাপতি অধ্যক্ষ গোলাম মাহমুদুন্নবী ডলার বলেন, ‘দাবি আদায়ে আমরা সময়সীমা দিয়েছিলাম। কিন্তু, সরকার সাড়া না দেওয়ায় আমরা আমরণ অনশনে যেতে বাধ্য হয়েছি। দাবি আদায় না হওয়া পর্যন্ত অনশন অব্যাহত থাকবে।’

আন্দোলনরত শিক্ষরা জানান, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষার (নিম্ন মাধ্যমিক, মাধ্যমিক, কলেজ, কারিগরি ও মাদ্রাসা) ৯৮ শতাংশ বেসরকারি ব্যবস্থাপনার ওপর নির্ভরশীল।

বিভিন্ন স্তরে বর্তমানে দেশে ৭ হাজারের অধিক শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির অপেক্ষায় আছে, যা এই স্তরের শিক্ষা প্রতিষ্ঠানের এক-চতুর্থাংশ। এসব শিক্ষা প্রতিষ্ঠানে কর্মরত ১ লাখের অধিক কর্মকর্তা-কর্মচারী ২০ লাখের অধিক শিক্ষার্থীকে পাঠদানে নিয়োজিত। এ প্রতিষ্ঠানগুলোতে কর্মরত শিক্ষক-কর্মচারীরা দীর্ঘ ১৫ থেকে ২০ বছর বিনা বেতনে শিক্ষাদান করছেন।

দেশের বিভিন্ন পর্যায়ে ২১ লাখ চাকরিজীবীর বেতন বেড়েছে। প্রতি গ্রেডে বেতন বেড়ে প্রায় দিগুণ হয়েছে। কিন্তু, তারা অবহেলায় পড়ে আছেন।