জেএসসি-জেডিসিতে পাসের হার ৮৩.৬৫

আলোকিত প্রজন্ম ডেস্ক
প্রকাশিত: ০৫:৩২ পিএম, শনিবার, ৩০ ডিসেম্বর ২০১৭ | ২০৫

চলতি বছরের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফলাফল আজ শনিবার দেশব্যাপী একযোগে প্রকাশিত হয়েছে। জেএসসি ও জেডিসি পরীক্ষায় এবার ৮ টি সাধারণ শিক্ষা বোর্ড ও মাদরাসা বোর্ডে গড় পাশের হার ৮৩.৬৫ শতাংশ।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ আজ শনিবার বেলা ২ টায় সচিবালয়ে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে এই ফলাফল আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেন।

শিক্ষামন্ত্রী সংবাদ সম্মেলনে জানান, জেএসসি ও জেডিসি পরীক্ষায় এবার ৮ টি সাধারণ বোর্ড ও মাদরাসা বোর্ডে গড় পাশের হার ৮৩.৬৫ জন। এবার পরীক্ষায় ২৪ লাখ ৮২ হাজার ৩৪২ জন পরীক্ষার্থী অংশ নিয়ে পাশ করেছে ২০ লাখ ১৮ হাজার ২৭১ জন। এ বছর সব বোর্ড মিলিয়ে জিপিএ ৫ পেয়েছে ১ লাখ ৯১ হাজার ৬২৮ জন। সারাদেশে মোট প্রতিষ্ঠানর সংখ্যা ছিল ২৮ হাজার ৮ শত ২৪ টি এবং মোট কেন্দ্র সংখ্যা ছিল ২ হাজার ৮শ ৩৪টি।

তিনি বলেন, এবার ৫ হাজার ২৭৯টি স্কুল ও মাদরাসার সবাই পাস করেছে। অপরদিকে ৫৯টি শিক্ষা প্রতিষ্ঠানের কেউ পাস করতে পারেনি।

নুরুল ইসলাম নাহিদ জানান, চলতি বছর ৮ টি সাধারণ শিক্ষা বোর্ডে ২১ লাখ ৩ হাজার ৭৬৩ জন পরীক্ষার্থী অংশ নিয়ে পাশ করেছে ১৭ লাখ ৭ হাজার ২৪ জন। পাশের শতকরা হার ৮৩.১০।

জিপিএ ৫ পেয়েছে ১ লাখ ৮৪ হাজার ৩৯৭ জন। শতভাগ পাশ করা প্রতিষ্ঠানের সংখ্যা ৩ হাজার ৫৫৯ টি। একজন শিক্ষার্থীও পাশ করেনি এমন প্রতিষ্ঠানের সংখ্যা ৩৪ টি।

মাদরাসা শিক্ষা বোর্ডের ফলাফল সম্পর্কে মন্ত্রী জানান, এবার এই বোর্ডে মোট ৩ লাখ ৭৮ হাজার ৫৭৯ জন পরীক্ষার্থী অংশ নিয়ে পাশ করেছে ৩ লাখ ১১ হাজার ২৪৭ জন। পাশের গড় হার ৮৬.৮০। জিপিএ ৫ পেয়েছে ৭ হাজার ২৩১ জন। শতভাগ পাশ করা প্রতিষ্ঠানের সংখ্যা ১ হাজার ৭২০ টি। একজন পরীক্ষার্থীও পাশ করেনি এমন প্রতিষ্ঠানের সংখ্যা ২৫ টি।

তিনি জানান, ২০১৭ সালে বিদেশের কেন্দ্রে মোট ৫৯৯ জন পরীক্ষার্থী অংশ নিয়ে ৫৬২ জন পাশ করেছে। পাশের শতকরা হার ৯৩.৮২। জিপিএ ৫ পেয়েছে ৮৩ জন শিক্ষার্থী। শতভাগ উত্তীর্ণ প্রতিষ্ঠানের সংখ্যা ৩টি। ৯ টি প্রতিষ্ঠানের ৯ টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হয়।

এবারের জেএসসি ও জেডিসি পরীক্ষা ১ নভেম্বর শুরু হয়ে ১৮ নভেম্বর শেষ হয়। পরীক্ষা শেষ হওয়ার ১ মাস ১২ দিনের মাথায় এই ফলাফল প্রকাশ করা হলো।