চকরিয়া মালুমঘাটে সড়ক দুর্ঘটনা এড়াতে স্পীড ব্রেকারের দাবী

মালুমঘাটের ৫টি বিদ্যালয়ের শিক্ষার্থীরা জীবন ঝুঁকি নিয়ে মহা-সড়ক পারাপার; ঘটছে দুর্ঘটনা, ঝরছে প্রাণ

এম, জুনাইদ উদ্দিন, চকরিয়া কক্সবাজার
প্রকাশিত: ০৮:১৯ পিএম, শনিবার, ১১ আগস্ট ২০১৮ | ২৪২
চট্টগ্রাম-কক্সবাজার মহা-সড়কের চকরিয়া উপজেলার মালুমঘাট বাজার এলাকার ৫টি বিদ্যালয়ের কোমলমতি শিক্ষার্থীরা জীবনের ঝুঁকি নিয়ে মহা-সড়ক পারাপার করে বিদ্যালয়ে আসা-যাওয়া করছেন। 
 
এতে প্রতি নিয়ত ঘটছে দুর্ঘটনা, অকালে ঝরে যাচ্ছে তাজা প্রাণ। সম্প্রতি এই স্থানে শুধুমাত্র সড়ক দুর্ঘটনার স্বীকার হয়ে হাত-পা ও প্রাণ হারিয়েছেন শিক্ষার্থী সহ অনেকে। বর্তমানে সড়কের ওই স্থানটিতে দিন দিন যানজট হওয়ায় 
 
শিক্ষার্থীদের পারাপার আরোও ঝুকিপূর্ণ হয়ে উঠেছে। এ ঘটনায় সড়ক দুর্ঘটনা এড়াতে স্থানটির সড়কের উপর মালুমঘাট বাজারের দু পাশে ২টি স্পীড ব্রেকার বসানোর দাবী জানিয়েছেন শিক্ষার্থীদের অবিভাবক সহ স্থানীয়রা। 
 
খোঁজ নিয়ে জানা যায়, উপজেলার মালুমঘাট বাজারের চারপাশে ৫টি স্বনামধন্য শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। এই বিদ্যালয়গুলো হচ্ছে, মালুমঘাট মেমোরিয়াল খ্রীষ্টান প্রাথমিক বিদ্যালয়, মালুমঘাট মেমোরিয়াল খ্রীষ্টান উচ্চ বিদ্যালয়, মালুমঘাট আইডিয়াল স্কুল, মালুমঘাট আইডিয়াল প্রাথমিক বিদ্যালয় ও মহা-সড়ক সংলগ্ন রিংভং দক্ষিণ পাহাড় সরকারী প্রাথমিক বিদ্যালয়।
 
এই ৫টি বিদ্যালয়ে অন্তত ৪ হাজারের বেশি ছাত্র-ছাত্রী রয়েছে। এসব শিক্ষার্থীরা প্রতিদিন জীবন ঝুকি নিয়ে মহা-সড়ক পারাপার করে বিদ্যালয়ে আসা-যাওয়া করে আসছেন। অনেক সময় শিক্ষার্থীরা সড়ক পারাপার হতে গিয়ে সড়কে দ্রুতগামী বেপরোয়া বিভিন্ন গাড়ির চাপায় পড়ে কয়েকজন শিক্ষার্থীর মৃত্যু হয়েছে। 
 
মালুমঘাট মেমোরিয়াল খ্রীষ্টান হাসপাতাল প্রশাসনের সহকারী পরিচালক যোষেফ অমূল্য রায় জানান, সড়কের বাজার স্থানে স্পীড ব্রেকার না থাকায় গত ১৭ সালের ৩ অক্টোবর সকালে বেপরোয়া বাস চাপায় ছাত্র-ছাত্রীদের সড়ক পারাপারের সহযোগীতার দায়িত্বে থাকা মানিক দাশ(৫০) নামের এক হাসপাতাল কর্মচারীর মৃত্যু হয়েছিল। 
 
ডুলাহাজারা ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান মোঃ শওকত আলী জানান, সড়কে স্পীড ব্রেকার না থাকায় মালুমঘাট বাজার স্থানে গাড়ি চাপায় কয়েকজন শিক্ষার্থী সহ অনেক মানুষের পঙ্গুত্ব জীবন সহ মৃত্যু হয়েছে। এ ঘটনায় তিনি সড়কের উপর মালুমঘাট বাজারের দু পাশে ২টি স্পীড ব্রেকার বসানোর জন্য ইতিপূর্বে চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে লিখিত আবেদনও করেছেন। কিন্তু এ ব্যাপারে প্রশাসনের পক্ষ থেকে এখনো পর্যন্ত কোন ধরণের ব্যবস্থা নেওয়া হয়নি।
 
এ ব্যাপারে শিক্ষার্থীদের কয়েকজন অভিবাবক অভিযোগ জানান, সারা দেশে শিক্ষার্থীরা নিরাপদ সড়কের দাবীতে আন্দোলনে নেমেছেন, আমরাও আমাদের সন্তানদেরকে সড়ক দুর্ঘটনার হাত থেকে বাঁচাতে এখানে ২টি স্পীড ব্রেকার বসানোর দাবী জানাচ্ছি। এ ব্যাপারে স্থানীয়রা সংশ্লিষ্ট প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছেন।