মুক্তিযোদ্ধের ইতিহাস চর্চা কোন দলীয় ইতিহাস নয়-মুক্তিযোদ্ধা মন্ত্রী

মির্জাপুর (টাঙ্গাইল) প্রতিনিধি
প্রকাশিত: ০৬:১৩ পিএম, শনিবার, ১০ মার্চ ২০১৮ | ৩০৬

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ.ক.ম মোজাম্মেল হক বলেছেন, মুক্তিযোদ্ধের ইতিহাস চর্চা কোন দলীয় ইতিহাস নয়। এটি জাতির ইতিহাস। তাই মুক্তিযোদ্ধের চর্চা শিক্ষার্থীসহ সকলকেই চর্চা করতে হবে।

শনিবার দুপুরে মির্জাপুর উপজেলার ভাওড়া উচ্চ বিদ্যালয়ের সুবর্ণ জয়ন্তী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।
অবসরপ্রাপ্ত অতিরিক্ত সচিব মো. ওয়াজেদ আলী খানের সভাপতিত্বে অন্যদের মধ্যে বক্তৃতা করেন, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মো. একাব্বর হোসেন এমপি, রাশিয়ার মস্কোর রাশিয়ান ল্যাংগুয়েজ ডিপার্টমেন্ট ও কোর্স এবং প্রাক্তন ডীন, পিপলস ফ্রেন্ডশীপ ইউনিভার্সিটির অধ্যাপক ও ব্যবস্থাপক ইয়েসিনরা জয়া ইভানোভনা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভুতত্ত¡বিদ্যা বিভাগের অধ্যাপক ড. চৌধুরী কামরুজ্জামান, মাদরাসা ও কারিগরি বোর্ডের যুগ্ম সচিব মো. ফারুক হোসেন, ভাওড়া ইউপি চেয়ারম্যান মো. আমজাদ হোসেন, বিদ্যালয়ের প্রধান শিক্ষক হাবিবুর রহমান হাসান, বিদ্যালয় পরিচালনা পরিষদের সভাপতি আবু সাইদ ভূইয়া, অনুষ্ঠানের প্রধান পৃষ্ঠপোষক রাশিয়ায় কর্মরত প্রকৌশলী আলমগীর জলিল, দশম শ্রেণির শিক্ষার্থী তামান্না আক্তার প্রমুখ।

মন্ত্রী আরও বলেন, আগামী পিএসসিতে মুক্তিযোদ্ধের ইতিহাসের ওপর একশ নম্বরে থাকবে। এরমধ্যে ১৯৪৮ সাল থেকে ১৯৭০ এর নির্বাচন পর্যন্ত ৫০ এবং মুক্তিযোদ্ধের নয় মাসেরুপর ৫০ নম্বর থাকবে বলে উলে­খ করেন। তিনি আরও বলেন, স্বাধীনতা বিরোধীদের ব্যাপারেও কার কি ভূমিকা ছিল তা পাঠ্য পুস্তকে থাকা প্রয়োজন বলে তিনি মন্তব্য করেন।

অনুষ্ঠান সঞ্চালনা করেন সুবর্ণ জয়ন্তী উদযাপন কমিটির সম্পাদক অধ্যাপক ডা. আ.স.ম. লোকমান হোসেন চৌধুরী।

বিকেলে অনুষ্ঠিত হয় প্রাক্তন শিক্ষার্থীদের স্মৃতিচারণ ও মনোজ্ঞা সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।