মির্জাপুরে পাঁচ ইটভাটয় ৩০ লাখ টাকা জরিমানা

মির্জাপুর প্রতিনিধি
প্রকাশিত: ০৬:৪৮ পিএম, বুধবার, ৬ জানুয়ারী ২০২১ | ৩৬১

টাঙ্গাইলের মির্জাপুরে জেলা প্রশাসনের লাইসেন্স ও পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র না থাকায় পাঁচ ইটভাটা মালিককে ৩০ লাখ টাকা জরিমানা করা হয়েছে। একইসাথে ভাটাগুলির কিছু অংশ ধ্বংস ও বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে।

বুধবার মির্জাপুরের রানাসাল, ধেরুয়া, বাইমহাটী ও পাকুল্যা এলাকায় দিনব্যাপী পরিবেশ অধিদপ্তর কর্তৃক পরিচালিত ভ্রাম্যমান আদালতের অভিযানকালে এই জরিমানা ও নির্দেশ দেন পরিবেশ অধিদপ্তর সদরদপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজী তামজীদ আহমেদ।
এসময় পরিবেশ অধিদপ্তর টাঙ্গাইলের উপপরিচালক মোজাহিদুল ইসলাম, র‌্যাব-১২ ও জেলা পুলিশের সদস্যরা উপস্থিত ছিলেন।

সংশ্লিষ্ঠ সূত্র জানায়, জেলা প্রশাসনের লাইসেন্স এবং পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র না নিয়ে মির্জাপুরে ২৫ টি ইটভাটা দীর্ঘদিন যাবত চলে আসছে। খবর পেয়ে বুধবার পরিবেশ অধিদপ্তর সদরদপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজী তামজীদ আহমেদের নেতৃত্বে উপজেলার রানাসাল, ধেরুয়া, বাইমহাটী ও পাকুল্যাতে ৫টি ইটভাটায় দিনব্যাপী অভিযান চালায় ভ্রাম্যমান আদালত।

অভিযানকালে হাকিম ব্রিকসের মালিক আওলাদ হোসেন, স্টার স্টাইলের সুলতান, সিক্স ব্রাদার্সের রাজিব চৌধুরী, দিসা বিশার শাহ্ আলম এবং ভাই ভাই ব্রিকসের মালিক শহীদুল ইসলাম প্রত্যেককে ৬ লাখ টাকা করে ৩০ লাখ টাকা জরিমানা করা হয়। এছাড়া ইটভাটা গুলোকে এসকেভেটর দিয়ে আংশিক ধ্বংষ ও আগামী ১০ দিনের মধ্যে বন্ধের নির্দেশ দেওয়া হয়।

ভ্রাম্যমান আদালতের বিচারক ও পরিবেশ অধিদপ্তর সদরদপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজী তামজীদ আহমেদ বলেন, ইটভাটা মালিকদের জরিমানা, আংশিক ধ্বংস ও বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে। এই অভিযান অব্যাহত থাকবে বলে তিনি জানান।