রসিকে ভোটগ্রহণ চলছে

আলোকিত প্রজন্ম ডেস্ক
প্রকাশিত: ০৯:৩৪ এএম, বৃহস্পতিবার, ২১ ডিসেম্বর ২০১৭ | ৩৯৮

বহুল প্রতীক্ষিত রংপুর সিটি কর্পোরেশন নির্বাচনে ভোট গ্রহণ শুরু হয়েছে। ভোর থেকেই পায়ে হেঁটে কেন্দ্রে কেন্দ্রে যেতে দেখা গেছে ভোটারদের।

এবারই প্রথম দলীয় প্রতীকের মাধ্যমে অনুষ্ঠিত হচ্ছে এই নির্বাচন।সকাল ৮টায় ভোট গ্রহণ শুরু হয়ে তা একনাগাড়ে বিকেল ৪টা পর্যন্ত চলবে। নির্বাচনে মেয়র পদে ৭জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করলেও মূলত তিন দলের হেভিওয়েট প্রার্থী আওয়ামী লীগের সরফুদ্দিন আহমেদ ঝন্টু, জাপার মোস্তাফিজার মোস্তফা এবং বিএনপির কাওসার জামান বাবলা আলোচনার শীর্ষে রয়েছেন।

এদিকে, রংপুর সিটি করপোরেশন (রসিক) নির্বাচনের মেয়র প্রার্থীরা তাদের নিজ নিজ এলাকার কেন্দ্রে ভোট দেবেন।

আওয়ামী লীগের মেয়র প্রার্থী সরফুদ্দিন আহম্মেদ ঝন্টু ভোট দেবেন তার নির্বাচনী এলাকার ২৪নং ওয়ার্ডের একটি কেন্দ্রে। সকাল সাড়ে ৯টায় সালেমা উচ্চ বালিকা বিদ্যালয় কেন্দ্রে তিনি ভোট দেবেন বলে জানান।

জাতীয় পার্টির মেয়র প্রার্থী মোস্তাফিজার রহমান মোস্তফা ভোট দেবেন আলম নগর সরকারী উচ্চ বিদ্যালয় কেন্দ্রে। তিনি সকাল ৯টা থেকে সাড়ে ৯টার মধ্যে ভোট প্রদান করবেন ২১নং ওয়ার্ডের ওই কেন্দ্রে।

বিএনপির মেয়র প্রার্থী কাওসার জামান বাবলা নিজ এলাকার দেওয়ান টুলি সরকারি বিদ্যালয়ের কেন্দ্রে ভোট দেবেন। তিনি সকাল ৯টার মধ্যে ২৯নং ওয়ার্ডের ওই কেন্দ্রে ভোট প্রদান করবেন বলে জানিয়েছেন।

অন্যদিকে, জাতীয় পার্টির চেয়ারম্যান সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদ রংপুরে অবস্থান করছেন রসিক নির্বাচনে ভোট দেয়ার জন্য। তিনি সকাল ১০টা থেকে ১১টার মধ্যে সেন পাড়ার শিশু মঙ্গল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ভোট দেবেন। এই কেন্দ্রটি ২১নং ওয়ার্ডে পড়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন জাতীয় পার্টির নেতা আবদুর রাজ্জাক।

স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী আলহাজ্ব মশিউর রহমান রাঙা এমপি তার বাড়ির পাশে সালেমা উচ্চ বালিকা বিদ্যালয়ে ১০টার পরে ভোট দিবেন বলে তিনি নিশ্চিত করেছেন।

নির্বাচন অবাধ সুষ্ঠু নিরপেক্ষ ও শান্তিপূর্ণ করতে প্রশাসনের পক্ষ থেকে নেয়া হয়েছে কঠোর নিরাপত্তা ব্যবস্থা। পুলিশের পাশাপাশি আনসার, বিজিবি ও র্যােব সদস্যরা পুরো নগরী নিরাপত্তা চাদরে ঢেকে দিয়েছেন। নগরীতে আইন-শৃঙ্খলা রক্ষায় প্রস্তুত রয়েছে র্যা বের ডগ স্কোয়ার্ড, বোম ডিসপোজাল ইউনিট এবং বিশেষ প্রয়োজনে প্রস্তুত রয়েছে র্যাকবের হেলিক্প্টার।

এছাড়া নগরীর ৩৩টি ওয়ার্ডে ৩৩টি ভ্রাম্যমান আদালত, ১১টি বিচারিক আদালতও প্রস্তুত রয়েছে বলে জানিয়েছেন রিটার্নিং কর্মকর্তা।

নির্বাচনে আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে ২ হাজার ২৩১ জন পুলিশ এবং ৫১৫ জন আনসার সদস্য মোতায়েন থাকবে। রংপুর নির্বাচন কমিশনের আঞ্চলিক অফিস সূত্রে এসব তথ্য জানা গেছে।

নির্বাচনে মোট ১৯৩টি কেন্দ্রের মধ্যে ১২৮ টিকেই ঝুঁকিপূর্ণ ধরা হয়েছে।

উল্লেখ্য,আজ অনুষ্ঠেয় নির্বাচনে ১৯৩টি কেন্দ্রে ৩ লাখ ৯৩ হাজার ৯৯৪ জন ভোটার ভোট দেবেন। এর মধ্যে নারী ভোটার ১ লাখ ৯৭ হাজার ৬৩৮ জন।