টাঙ্গাইলে কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক

বর্তমান সরকারের সবচেয়ে বড় চ্যালেঞ্জ পুষ্টি ও নিরাপদ খাবার নিশ্চিত করা

স্টাফ রিপোর্টার
প্রকাশিত: ০৩:৩০ পিএম, শনিবার, ২৩ ফেব্রুয়ারী ২০১৯ | ২৩৮

কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেছেন, বর্তমান সরকারের সবচেয়ে বড় চ্যালেঞ্জ পুষ্টি ও নিরাপদ খাবার নিশ্চিত করা। প্রধানমন্ত্রী শেখ হাসিনা কৃষির উপর সবচেয়ে বেশি গুরুত্ব দিয়েছেন। আমরা যে ভিশন নিয়েছি, শেখ হাসিনার নেতৃত্বে সেটা বাস্তবায়ন করব। কৃষি মন্ত্রণালয়ের চ্যালেঞ্জ হলো কৃষিকে লাভজনক করা।

শেখ হাসিনার সময়ে খোরপোষের কৃষি বাণিজ্যিক কৃষি হয়েছে, খাদ্য ঘাটতির দেশ এখন খাদ্য রফতানি করছে। বাংলাদেশ দানাদার খাদ্য উৎপাদনে বিশ্বের রোল মডেল। কৃষিকে বাজারজাত, প্রক্রিয়াজাত ও সঠিক মূল্য নির্ধারণ করার মাধ্যমে লাভজনক ও বাণিজ্যিক কৃষিতে রূপান্তর করতে সবাইকে অংশগ্রহণ করতে হবে।

শনিবার দুপুরে টাঙ্গাইল শহীদ স্মৃতি পৌর উদ্যানে টাঙ্গাইল জেলাকে শতভাগ স্কাউট জেলা ঘোষনার আনুষ্ঠানিক স্বীকৃতি প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী আরও বলেন, জঙ্গী ও মাদক থেকে দূরে থাকতে স্কাউটের বিকল্প নেই। স্কাউট একটি সামাজিক আন্দোলন। যারা স্কাউটের প্রশিক্ষন নেয়, তারা কখনও মাদক গ্রহণ করতে পারে না। স্কাউট একটি লক্ষ্য, একটি শক্তি। একটি সুশিক্ষিত ও ভাল জাতি গঠনে স্কাউট গুরুত্বপুর্ন ভুমিকা পালন করে।

দেশের স্বাধীনতা বিরোধী শক্তি জামায়াত, জঙ্গী ও মাদক থেকে দূরে থাকতে স্কাউটদের তিনি আহবান জানান। দেশ আজ উন্নয়নের মহাসড়কে। দেশে কৃষি শিক্ষা, আইসিটিসহ অভুতপুর্ব সাফল্য অর্জিত হয়েছে। যা আজ দৃশ্যমান। দেশকে আমরা উন্নয়নের মহাসড়কে তুলেছি। দেশে যে অর্থনৈতিক উন্নয়ন হয়েছে তা সারা বিশ্বে নন্দিত হয়েছে প্রশংসিত হয়েছে।

ড. আব্দুর রাজ্জাক বলেন, পুষ্টিকর ও নিরাপদ খাদ্য নিশ্চিত করতে আমরা বদ্ধপরিকর। আগামীতে উন্নত সমৃদ্ধ দেশ গড়ার জন্য তরুণ প্রজন্মকে দক্ষ মানবসম্পদ হিসেবে গড়ে তোলার প্রধান নিয়ামক হচ্ছে খাদ্য নিরাপত্তা। আমরা এর জন্য কাজ করে যাব। শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। দিন বদল হয়েছে। ডিজিটাল বাংলাদেশ হয়েছে। এক সময় বাংলাদেশের নাম লেখা হতো অন্যতম দরিদ্র দেশ হিসেবে। আজ সেই সুযোগ আর নেই। খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জনের পর সরকার এখন পুষ্টি এবং নিরাপদ খাদ্য নিশ্চিত করতে কাজ করছে। কৃষির উন্নতি ও দেশের সমৃদ্ধি অর্জনে রাজনৈতিক স্থিতিশীলতা দরকার।

বিগত ২০০৮ সালের নির্বাচনে যে ইশতেহার আমরা দিয়েছিলাম সেখানেও কৃষির অগ্রাধিকার উপরে ছিল। এখন পর্যন্ত সেই ধারা অব্যাহত আছে। এই লক্ষ্য অর্জনের জন্য দেশে একটি শান্তিপূর্ণ পরিবেশ দরকার। রাজনৈতিক স্থিতিশীলতা দরকার। কিন্তু এখনো আমরা দেখি যাদের ঘাড়ে পাকিস্তানি ভূত চেপে আছে, সেই স্বাধীনতা বিরোধীরা নানা ধরনের ষড়যন্ত্র করছে।

টাঙ্গাইল জেলার সকল সরকারি ও বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে কাব স্কাউট, স্কাউট ও রোভার স্কাউট দল গঠণ এবং স্কাউটিং কার্যক্রম সুষ্ঠু ও সস্তোষজনকভাবে পরিচালিত হওয়ায় বাংলদেশ স্কাউটস হতে টাঙ্গাইল জেলাকে শতভাগ স্কাউটস ঘোষনা করা হয়।

টাঙ্গাইলের জেলা প্রশাসক শহীদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন বাংলাদেশ স্কাউট ও দুর্নীতি দমন কমিশনের কমিশনার ড. মোজাম্মেল হক খান, জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান ফজলুর রহমান খান ফারুক, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও টাঙ্গাইল সদর-৫ আসনের সংসদ সদস্য আলহাজ্ব মোঃ ছানোয়ার হোসেন, টাঙ্গাইল-২ (ভূঞাপুর-গোপালপুর) আসনের সংসদ সদস্য তানভীর হাসান ছোট মনির , পুলিশ সুপার সঞ্জিত কুমার রায়, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোশারফ হোসেন, টাঙ্গাইল পৌরসভার মেয়র জামিলুর রহমান মিরন, ইউনিসেফের প্রতিনিধি উমর ফারুক প্রমুখ।