মাটিরাঙ্গা উপজেলায় স্মার্ট কার্ড বিতরণ শুরু-চলবে মাস ব্যপী

এম শাহীন আলম, খাগড়াছড়ি প্রতিনিধি
প্রকাশিত: ০৭:০০ পিএম, বুধবার, ৮ আগস্ট ২০১৮ | ২৪৭
সারা দেশের মতো এবার খাগড়াছড়ির মাটিরাঙ্গা উপজেলাতেও শুরু হয়েছে জাতীয় পরিচয়পত্র স্মার্ট কার্ড বিতরনের কার্যক্রম। 
 
বুধবার ১০ টার দিকে মাটিরাঙ্গা উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে এই কার্যক্রমের উদ্বোধন করেন উপজেলা নির্বাহী অফিসার বিভীষণ কান্তি দাশ।
 
এ সময় সংক্ষিপ্ত আলোচনা সভায় অংশ গ্রহন করে তিনি বলেন,সরকারের সর্বক্ষেত্রে ডিজিটাল বাংলাদেশ গঠনে স্মার্ট কার্ড বিশেষ ভুমিকা রাখবে। তাই প্রতিটি নাগরিকের দায়িত্ব পুরাতন আসল কার্ড জমা দিয়ে নির্দিষ্ট সময়ের মধ্যে এসে যার যার স্মার্ট কার্ড সংগ্রহ করা।
 
সভার বিশেষ অতিথি খাগড়াছড়ি জেলা নির্বাচন অফিসার মো: বশির আহম্মদ বলেন, প্রায় ৩৮টি রকমের তথ্য রয়েছে একজন নাগরিকের এই স্মার্ট কার্ডে। ফলে ব্যাংকিং খাত ও ভুমি ক্রয়-বিক্রয়ের মতো গুরুত্বপুর্ণ ক্ষেত্রে কোন রকম হয়রানীর শিকার হবেন না নাগরিকগণ। ইচ্ছা করে কেউ এই কার্ড জাল-জালিয়াতি বা নকল ভাবে তৈরি করতে চাইলে ধরা পড়বে জাতিয়াত চক্র। তাই স্মার্ট কার্ড একজন নাগরিককের মুল্যবান সম্পদ মন্তব্য করে তিনি এই কার্ড বিশেষভাবে সংরক্ষনের আহবান জানান সকলকে। সভায় অন্যান্যের মধ্যে অনুভূতি ব্যক্ত করেন,মাটিরাঙ্গা উপজেলা আওয়ামীলীগ সভাপতি ও পৌর মেয়র মো: শামছুল হক প্রমুখ।
 
মাটিরাঙ্গা উপজেলা নির্বাচন কর্মকর্তা মো: মহিউদ্দিন এর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় আরো উপস্থিত ছিলেন মাটিরাঙ্গা উপজেলা সহকারী কমিশনার (ভুমি) মোহাম্মদ আলী, উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক সুবাস চাকমা,সদর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান হিরন জয় ত্রিপুরা, প্যালেন মেয়র আলাউদ্দিন লিটন,বীর মুক্তিযোদ্ধা সাবেক জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মো: রইচ উদ্দিন,সাবেক জেলা মুক্তিযোদ্ধা ডেপুটি কমান্ডার আ: মান্নানসহ বিভিন্ন ইউনিয়ন চেয়ারম্যান ও সুশীল সমাজের প্রতিনিধিরা। পরে মেয়র,মুক্তিযোদ্ধা,চেয়ারম্যান ও রাজনৈতিক নেতৃবৃন্দের হাতে স্মার্ট কার্ড তুলে দেন অন্যান্যদের সাথে নিয়ে প্রধান অতিথি।
 
এ ছাড়া মাটিরাঙ্গা উপজেলা সার্ভার ষ্টেশন সুত্রে জানা গেছে, বিভিন্ন ইউনিয়ন,পৌরসভা ও ওয়ার্ড পর্যায়ে পুর্ব ঘোষিত দিবস অনুযায়ী স্ব স্ব ব্যক্তির হাতে এই কার্ড সরবরাহ করা হবে। পৌর এলাকার যারা নির্দিষ্ট দিবসে দুর-দুরান্ত থেকে আসতে পারবেন না অথ্যাৎ বাদপড়াদের জন্য ১৬ আগষ্ট নির্ধারিত দিবস রয়েছে এবং মাটিরাঙ্গা উপজেলার পৌরসভা ও সকল ইউনিয়নের বাতিল পড়া নাগরিকদের জন্য বিশেষ সুযোগ থাকবে উপজেলা সার্ভার কার্যালয়ে ১২ ও ১৩ সেপ্টেম্বর পর্যন্ত।