অসদাচরণের জন্য ‘ডিমেরিট’ পেলেন রুবেল

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৫:০৬ পিএম, রোববার, ২৯ জুলাই ২০১৮ | ১৮৫

দুই বছর পর সিরিজ জয়ের আনন্দঘন মুহূর্তেও বাংলাদেশ শিবিরে এলো দুঃসংবাদ। ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসির পক্ষ থেকে অসদাচরণের জন্য বাংলাদেশ পেসার রুবেল হোসেনকে তিরস্কার করা হয়েছে। পাশাপাশি তার নামের পাশে যোগ হয়েছে এক ডিমেরিট পয়েন্ট। রোববার আইসিসির পক্ষ থেকে এক বিবৃতিতে, এটি সংবাদ মাধ্যমকে জানিয়ে দেওয়া হয়।

শনিবার সেইন্ট কিটসে তৃতীয় ও শেষ ওয়ানডে ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৩০২ রানের লক্ষ্য দেয় বাংলাদেশ। জবাবে খেলতে নেমে প্রথম থেকেই ভয়ংকর হয়ে ওঠে ক্রিস গেইলের ব্যাট। রুবেল বল হাতে এসেই ফিরিয়ে দেন গেইলকে।

২৮তম ওভারের শিমরন হেটমায়ারের ব্যাটের কানায় লেগে বাউন্ডারি হলে নিজের উপর নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেন রুবেল। এ সময় কটু কথা বলেন যা উইকেটে থাকা স্টাম্প মাইকে শোনা যায়। যদিও তার করা দুর্দান্ত ৪৯তম ওভারেই ম্যাচ অনেকটা বাংলাদেশের হাতে চলে আসে।

আইসিসির নিয়ম অনুযায়ী, রুবেল যা বলেছেন তা ‘অনুপযুক্ত’ বলে বিবেচিত। তিনি আইসিসি নিয়মের ২.১.৪ নিয়ম ভঙ্গ করেছেন। ম্যাচ শেষে ম্যাচ রেফারির জিজ্ঞাসাবাদে নিজের অপরাধ মেনে নেন রুবেল। ফলে আর আনুষ্ঠানিক শুনানির প্রয়োজন পড়েনি।

আইসিসির নিয়ম অনুযায়ী আচরনবিধি লঙ্ঘনের গুরুত্ব অনুযায়ী সর্বনিম্ন ১ পয়েন্ট থেকে সর্বোচ্চ ৪ পয়েন্ট পর্যন্ত দেওয়া যেতে পারে। ২৪ মাস সময়ের মধ্যে কোনো খেলোয়াড় ৪ ডিমেরিট পয়েন্ট পেলে এক টেস্ট কিংবা দুটি ওয়ানডে বা দুটি টি-টোয়েন্টি ম্যাচে নিষিদ্ধ হতে পারেন ওই ক্রিকেটার।

এই নিয়ে রুবেলের এখন দুটি ডিমেরিট পয়েন্ট হলো। এর আগে গেল মাসে আফগানিস্তানের বিপক্ষে দ্বিতীয় টি-টোয়েন্টিতেও একটি ডিমেরিট পয়েন্ট পেয়েছিলেন তিনি।