যমুনা নদীতে সাড়ে ১৮ কিঃ মিঃ প্রতিরক্ষামুলক কাজের উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:২০ পিএম, বুধবার, ৫ এপ্রিল ২০২৩ | ২০২

টাঙ্গাইল সদর ও চৌহালী উপজেলাবাসীকে যমুনা নদী ভাঙ্গনের করাল গ্রাস থেকে রক্ষাকল্পে "Flood and Riverbank Erosion Risk Management Investment program (Project) " শীর্ষক প্রকল্পে আওতায় মাহমুদ নগর, কাতুলী,স্থলচর,সদিয়া চাঁদপুর,হুগড়া ও কাকুয়া ইউনিয়ন এলাকায় যমুনা নদীর বামতীর বরাবর জিও ব্যাগ দ্বারা Under Water নদীর তীর প্রতিরক্ষামুলক ১৮.৪৫০ কিলোমিটার  কাজের উদ্বোধন করা হয়েছে। 

আজ বুধবার সকালে টাঙ্গাইল পানি উন্নয়ন বিভাগের আয়োজনে চৌহালী উপজেলার সদিয়া চাঁদপুর থেকে এ উন্নয়ন কাজের উদ্বোধন করেন টাঙ্গাইল সদর-৫ আসনের সংসদ সদস্য মো.ছানোয়ার হোসেন। 

এসময় এমপি ছানোয়ার বলেন, এই প্রজেক্টটা  আমি ২০১৭ সালে প্রথম বাঁধ নির্মাণের জন্য চেষ্টা করি। প্রয়াত নেতা সিরাজগঞ্জের কৃতিসন্তান নাসিম ভাই তিনি এমপি মন্ত্রী দুটোই ছিলেন তার সাথে যখন চৌহালী ভাঙ্গনের পরিদর্শনে আসি তখন চৌহালী ভেঙ্গে চুড়ে একাকার কিছুই থাকে না, সে পরিদর্শন এসে প্রথম যে কাজের কথা বলা হয় সে মিটিংটা হয়েছিল নাগরপুরে কলেজ মাঠে সে সময় জোরালো ভাবে দাবি জানাই টাঙ্গাইলসহ আমরা বাঁধ চাই।

তিনি আরও বলেন, স্বাধীনতার  এত বছর পরেও সিরাজগঞ্জে  হয়েছে অন্যান্য জায়গায় কাজ হয়েছে টাঙ্গাইলে কেউ বলতে পারবে না  আমার আগে নদী ভাঙ্গন এলাকায়  এক বস্তা কেউ মাটি ফেলছে। এই নদীর পাড়ে কেউ একটা বক্ল,জিও ব্যাগ আমার আগে ফেলেছে তা কেউ বলতে পারবে না।কেউ কাজ করে নাই,অনেক সময় গিয়েছে মাহমুদনগরে কিছু বস্তা চৌহালীর সাথে দেওয়া হয়েছিল।তখন আমরা বলেছিলাম এটা বাড়াতে হবে। তারপর অনেক সময় গিয়েছে কভিডের জন্য আরও দেরি হয়েছে এর মধ্যেই অনেক কিছুই হয়েছে গতবছরই শুধু কাকুয়া ইউনিয়নে নয়টি গ্রাম নদী গর্ভে বিলিন হয়েগিয়েছে কিছুই করতে পারি নাই। চার কোটি টাকার জিও ব্যাগ ফেলেছিলাম রাখতে পারি নাই। নদীতে চলে গেছে মাটিসহ ধুয়ে গেছে কারণ সঠিক সময় আমরা কাজটি করতে পারি নাই। আল্লাহ রহমতে আর চিন্তা নাই বাঁধের কাজ শুরু হয়েছে আশা রাখি নদীর পাড়ের মানুষের মুখে এখন হাসি ফুটবে।

টাঙ্গাইল পানি উন্নয়ন সার্কেল তত্ত্বাবধায়ক প্রকৌশলী মুহাম্মদ সিরাজুল ইসলামের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন টাঙ্গাইল পানি উন্নয়ন বিভাগের নির্বাহী প্রকৌশলী মো.সাজ্জাদ হোসেন,সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান শাজাহান আনছারি,চৌহালী উপজেলা পরিষদের চেয়ারম্যান মো.ফারুক হোসেন, টাঙ্গাইল সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা  রানুয়ারা খাতুন,চৌহালী উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ  সাইফুল ইসলাম,সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান নাজমুল হুদা নবীন,টাঙ্গাইল সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তোফাজ্জল হোসেন খান তোফা প্রমুখ।