‘নতুন ধরনের করোনা আগে থেকেই মোকাবিলা করছে বাংলাদেশ’

আলোকিতপ্রজন্ম ডেস্ক
প্রকাশিত: ০৭:৪৬ পিএম, শুক্রবার, ২৫ ডিসেম্বর ২০২০ | ১২৮

ব্রিটেনে পাওয়া নতুন ধরনের করোনা আগে থেকেই মোকাবিলা করছে বাংলাদেশ- এমনটাই মত জনস্বাস্থ্য বিশেষজ্ঞদের। বার বার রূপ বদলাতে সক্ষম ভাইরাসটির এদেশেও মিউটেশন বা পরিবর্তন ঘটেছে বলে ধারণা চিকিৎসকদের।

সংক্রমণ ঠেকাতে মহামারির শুরুতে কিছুদিন বন্ধ থাকার পর জুলাই থেকে অব্যাহত রয়েছে ব্রিটেন-বাংলাদেশ ফ্লাইট। এমনকি নতুন করোনা সংক্রমণে ৪০টি দেশ যুক্তরাজ্যের সঙ্গে আকাশপথে যোগাযোগ ছিন্ন করলেও সেই প্রয়োজন দেখছে না বাংলাদেশ। অন্তত দু'মাস আগে দেশে পাওয়া নমুনার সঙ্গে করোনার নতুন ধরনের মিল পাওয়ার বিষয়ে বিশেষজ্ঞরা বলছেন অতি সংক্রামক এই কোভিড আগে থেকেই মোকাবিলা করছে এ দেশের মানুষ।

মেডিসিন বিশেষজ্ঞ অধ্যাপক ডা. সৈয়দ আতিকুল হক বলেন, যেহেতু ব্রিটেনের সঙ্গে আমাদের চলাচল এখনো রয়েছে। আর তাতেই যুক্তরাজ্য ছড়িয়ে পড়া করোনার নতুন স্ট্রেইন বাংলাদেশে অচিরেই প্রবেশ করবে অথবা এর আগেই দেশে চলে এসেছে। এবং আমাদের উপর হামলা করবে এ আশঙ্কা করাই উচিত।

এদেশে ঢুকে নতুন ধরনের করোনার আরো মিউটেশন বা পরিবর্তন হতে পারে। আর এই মিউটেশনের ফলে সৃষ্ট স্ট্রেইনটি যেমন শক্তিশালী হতে পারে, তেমনি একেবারে দুর্বলও হয়ে পড়তে পারে বলে মন্তব্য করেছেন জনস্বাস্থ্য বিশেষজ্ঞ অধ্যাপক ডা. রিদওয়ানউর রহমান।

তিনি বলেন, বাংলাদেশে অতি সংক্রমণ এবং ম্যাসিভ সংক্রমণ এবং সাবটেশন নেই। কাজেই আশা করতে হবে এখানে বেশি মিউটেশন হবে। এবং এটা ভবিষ্যতে হবে না সেটাও বলা যাচ্ছে না। আবার এমনও হতে পারে মিউটেশন হয়ে ভালোও হতে পারে।

এ অবস্থায় মাস্ক পরাসহ স্বাস্থ্যবিধি মেনে চলার তাগিদ দিচ্ছেন বিশেষজ্ঞরা।