দেশে গত ২৪ ঘণ্টায় মৃত্যু ১৩

আলোকিতপ্রজন্ম ডেস্ক
প্রকাশিত: ০৪:২৩ পিএম, বৃহস্পতিবার, ১২ নভেম্বর ২০২০ | ১৮৮

করোনাভাইরাসের সংক্রমণে দেশে গত ২৪ ঘণ্টায় ১৩ জনের মৃত্যু হয়েছে। দেশের ছয় মাসের মধ্যে এটিই দৈনিক সর্বনিম্ন মৃত্যু। এর আগে গত ৭ নভেম্বরও ১৩ জনের মৃত্যুর খবর জানিয়েছিল স্বাস্থ্য অধিদপ্তর। এর আগে ১১ ও ১২ মে ২৪ ঘণ্টায় ১১ জনের মৃত্যুর তথ্য দেয়া হয়েছিল।

এছাড়া গত ২৪ ঘণ্টায় নতুন করে ১ হাজার ৮৪৫ জন আক্রান্ত শনাক্ত হয়েছেন। এ নিয়ে মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়াল ৪ লাখ ২৭ হাজার ১৯৮। আর মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৬ হাজার ১৪০ জন।

করোনা পরিস্থিতি নিয়ে আজ বৃহস্পতিবার স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের হিসাবে, গত ২৪ ঘণ্টায় কভিড-১৯ রোগী সুস্থ হয়েছেন ১ হাজার ৭৩৭ জন। এ নিয়ে মোট সুস্থ রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৩ লাখ ৪৪ হাজার ৮৬৮ জন।

আজ সকাল ৮টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় দেশে ১১৫টি আরটি পিসিআর ল্যাবে ১৬ হাজার ৯৬৮টি নমুনা সংগ্রহ করা হয়। আর আগের দিনের নমুনাসহ পরীক্ষা করা হয়েছে ১৭ হাজার ১১২ জনের নমুনা। পরীক্ষার সংখ্যা বিবেচনায় রোগী শনাক্তের হার ১০ দশমিক ৭৮ শতাংশ, যা গতকাল বুধবার ছিল ১১ দশমিক ৯৩ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ব্যক্তিদের মধ্যে ৯ জন পুরুষ ও ৪ জন নারী। দেশে এখন পর্যন্ত সংক্রমণ বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৪৪ শতাংশ।

দেশে করোনায় সংক্রমিত প্রথম রোগী শনাক্তের ঘোষণা আসে চলতি বছরের ৮ মার্চ। প্রথম মৃত্যুর তথ্য জানানো হয় ১৮ মার্চ।

এদিকে ইউরোপ ও আমেরিকায় করোনা মহামারীর দ্বিতীয় ঢেউ শুরু হয়ে গেছে। যুক্তরাষ্ট্রে দৈনিকই বাড়ছে রোগীর সংখ্যা। ইউরোপে মৃত্যু এরই মধ্যে ৩ লাখ ছাড়িয়ে গেছে। বাংলাদেশ সরকারও আশঙ্কা করছে, আসন্ন শীতে আবার সংক্রমণ বেড়ে যেতে পারে। টিকা আসার আগপর্যন্ত নতুন এই ভাইরাসের সংক্রমণ প্রতিরোধে স্বাস্থ্যবিধি মেনে চলাকেই প্রধান উপায় বলে পরামর্শ দিচ্ছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।