আফগানিস্তানের বিপক্ষে

বাংলাদেশের ৩ রানের রুদ্ধশ্বাস জয়

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৭:৫০ এএম, সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮ | ১৯০

এশিয়া কাপের সুপার ফোরে আফগানিস্তানকে হারাতে পারলে ফাইনালে যাওয়ার স্বপ্ন টিকে থাকবে। হারলেও থাকবে, তবে সেটা অনেক সমীকরণের ওপর। এই যখন অবস্থা, তখন জয়ের কোনো বিকল্প দেখছিল না বাংলাদেশ। কিন্তু প্রতিপক্ষের যে ফাইনালে যাওয়ার জন্য জয়ের কোনো বিকল্প সমীকরণ ছিল না। তাই তো আবুধাবির মাটিতে ২৫০ রানের লড়াকু টার্গেট দেওয়ার পরও বাংলাদেশকে প্রায় হারিয়ে দিয়েছিল আফগানরা। তবে শেষ পর্যন্ত সেটা হতে দেননি কাটার মাম্টার মুস্তাফিজ।

শেষ তিন ওভারে আফগানিস্তানের জয়ের জন্য দরকার ছিল ৩১ রান। কিন্তু ৪৮তম ওভারে মুস্তাফিজ দিলেন ১২ রান। সমীকরণ দাঁড়ায় ১২ বলে ১৯ রান। ৪৯তম ওভারের দ্বিতীয় বলে মোহাম্মদ নবী ছক্কা হাঁকিয়ে ম্যাচের লাগাম নিজেদের দিকে টেনে নেন। ১০ বলে ১২ রান-এমন সমীকরণে পরের বলটি সাকিব দিলেন স্লো-ফুলটস। যেটা আবারও উড়িয়ে মারলেন মোহম্মাদ নবী। সীমানা থেকে বল তালুবন্দি করলেন নাজমুল হোসেন শান্ত। ম্যাচ যে অনেকটা শেষ হয়ে গেছে সেটা বুঝতে পেরে বারবার মাথা ঝাঁকাচ্ছিলেন নবী। যদিও সাকিবের পরের তিন বলে রশিদ খান ও সামিউল­াহরা চার রান নিলে শেষ ওভারে জয় থেকে আর মাত্র ৮ রান দূরে ছিল আফগানরা। এরপর মুস্তাফিজের সেই দুর্দান্ত বোলিং।

তবে মুস্তাফিজের প্রথম বলটা এক্সট্রা কভারে পাঠিয়ে দ্রুত দুই রান নিয়ে ভয় ধরিয়ে দেন গ্রুপ পর্বের ম্যাচে বাংলাদেশি বোলারদের পিটিয়ে হাফ সেঞ্চুরি করা সেই রশিদ খান। সমীকরণটা তখন আফগানিস্তানের জন্য আরেকটু সহজ, ৫ বলে ৬ রান।

৪ উইকেট হাতে থাকা এক দলের জন্য এ আর এমন কী? তার মধ্যে মুস্তাফিজের আগের ওভারে ১২ রান নেওয়া আফগানরা কি আর ছেড়ে কথা বলবে? সেই সাথে মুস্তাফিজের বোলিংয়ে যে এদিন তার নিজের বিশেষত্ব ছিল না। কিন্তু দ্বিতীয় বলটা মুস্তাফিজ দিলেন স্লোয়ার। সেটা পুল করতে গিয়ে জায়গার অভাবে রশিদ খান ক্যাচ তুলে দিলেন মুস্তাফিজের হাতে। কিছুটা হলেও স্বস্তি।

৪ বলে দরকার ৬ রান। পরের বলটা প্যাডে লেগে চলে গেল শর্ট লেগে থাকা মাশরাফির কাছে। ক্যাচের জোরালো আবেদন উঠলেও ফাঁদে পা দিলেন না আম্পায়াররা। তবে একটি রান থেকে বিরত রাখা যায়নি। তিন বলে ৫ রান। চতুর্থ বলে মুস্তাফিজের অফ কাটারটি বুঝতেই পারলেন না গুলবাদিন নাইব।

পরের বলে নাইবকে পরাস্ত করলেও পায়ে লাগা দৌড়ে এক রান থেকে বিরত রাখা যায়নি। ১ বলে ৪ রান দরকার আফগানিস্তানের। তবে ভয় ছিল ১৯ বলে ২৩ করা সামিউল্লাহ শেনওয়ারি স্ট্রাইক পাওয়ায়। ক্রিজ ছেড়ে মারতে গিয়ে নিজের ব্যাটই উড়িয়ে ফেললেন সামিউল্লাহ শেনওয়ারি। কিন্তু ব্যাটে বল লাগল না। বল সোজা মুশফিকের হাতে। বাংলাদেশ পেল ৩ রানের রুদ্ধশ্বাস জয়।