দেখার কেউ নেই

খানা খন্দকে ভরা মোকামতলা-সোনাতলা সড়ক

খালিদ হাসান, বগুড়া প্রতিনিধি
প্রকাশিত: ০১:১৭ পিএম, বৃহস্পতিবার, ১৬ আগস্ট ২০১৮ | ২৯০

খানা খন্দকে ভরা শিবগঞ্জের মোকামতলা-সোনাতলা সড়ক। তার ওপর একটু পানি হলেই রাস্তা জেনো পরিনত হয় মরণ ফাঁদে। বগুড়া-মোকামতলা-সোনাতলার এ ব্যস্ত তম সড়কের কোথাও কোথাও ২/৩ ফুট গভীর খানা খন্দকে ভরা। তারপরেও জীবনের ঝুঁকি নিয়েই এই রাস্তায় অতি কষ্টে চলাচল করছে এ এলাকার হাজার হাজার মানুষ।

বিশেষ বিরম্বনায় পড়েছেন রোগী ও এ অঞ্চলের অসংখ্য ছাত্র ছাত্রী। রাস্তাটি দিয়ে প্রতিনিয়ত যাতায়াত করছে অান্তজেলা ও দূরপাল্লার অসংখ্য বাস-- ট্রাক। কিন্তু দুর্ভোগ অার উৎকন্ঠার যেনো শেষ নেই। দীর্ঘ দিনেও সংস্কার হয়নি ব্যাস্ততম এ রাস্তা। অার তাই এবার রাস্তায় ধান রোপন করে কর্তৃপক্ষের এমন অাচারনের নিরব প্রতিবাদ জানালো এলাকাবাসী।

এ ব্যাপারে এ রাস্তায় চলা এক পথচারীর সাথে কথা বলা হলে তিনি জানান," অনেক দিন ধরে রাস্তাডার (রাস্তাটির) করুন দশা। হামরা (অামরা) এতো কষ্ট করে যাতায়াত করিচ্চি  (করছি) ; সরকার কি দেখেনা? এ ব্যাপারে অন্য এক পথচারী জানান, "এই খানা খন্দক গুলো গভীর হওয়ায় খুব ঝুঁকি নিয়ে রাস্তা দিয়ে যাওয়া লাগে  (যেতে হয়)। অার কাপরচোপর কাদো দিয়ে(কাদায়) ভিজে যায়। হামরা (অামরা) রাস্তার জন্য খুব কষ্টে অাছি"।

ব্যাস্ত তম এ রাস্তার এহেন দূরবস্থার অবসানের  জন্য সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী অাশরাফুজ্জামানের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, মোকামতলা থেকে সোনাতলা সদর পর্যন্ত রাস্তাটির মেরামতের জন্য সম্প্রতি একনেক কর্তৃক  ৩০ কোটি টাকার একটি প্রকল্প অনুমোদন হয়েছে। অাশাকরছি খুব দ্রুতই কাজ শুরু হবে।

তবে ইতোপূর্বে এ রাস্তা মেরামতের কয়েক মাসের মধ্যই অাবার খানা খন্দক দেখা দেয়ায় জনমনে প্রশ্নের সৃষ্টি হয়ে ছিলো প্রশ্নের জবাবে সরকারের এ কর্মকর্তা  জানান, রাস্তাটির মেজর মেরামত করা দরকার তাই এবার বিষয়টি মাথায় রেখেই কাজ শুরু করা হবে।