ভারতের উত্তরপ্রদেশে জঙ্গি সন্দেহে বাংলাদেশি আটক ২

আলোকিতপ্রজন্ম ডেস্ক
প্রকাশিত: ০৪:৫৩ পিএম, মঙ্গলবার, ২৪ জুলাই ২০১৮ | ১৮৪

জঙ্গি সন্দেহে ভারতের উত্তরপ্রদেশের গ্রেটার নয়ডা থেকে গ্রেফতার করা হয়েছে দুই বাংলাদেশি নাগরিককে। আটক দুই ব্যক্তির নাম মোশারফ হোসেন এবং রুবেল আহমেদ। দুইজনই বাংলাদেশের নিষিদ্ধ জঙ্গি সংগঠন জামাতুল মুজাহিদিনের সক্রিয় সদস্য বলে জানা গেছে। 

এই দুই সন্দেহভাজন জঙ্গি গ্রেটার নয়ডার সুরজপুর এলাকায় আত্মগোপন করে আছে এমন খবর পেয়ে সেখানে অভিযান চালায় উত্তরপ্রদেশ পুলিশে সন্ত্রাস বিরোধী শাখা (এটিএস) ও কলকাতা পুলিশের একটি যৌথ দল। মূলত কলকাতা পুলিশের এসটিএফ’এর সহায়তাতেই মঙ্গলবার তাদের গ্রেফতার করে নয়ডা এটিএস। 

এই অভিযানে নিযুক্ত পুলিশ কর্মকর্তাদের ধারনা আগামী ১৫ আগষ্ট দেশটির স্বাধীনতা দিবসের দিন বা তার আগে দিল্লিতে নাশকতা সংগঠিত করার পরিকল্পনা ছিল ওই দুই বাংলাদেশি নাগরিকের। পুলিশ সূত্রে খবর এই দুই বাংলাদেশি নাগরিকই পশ্চিমবঙ্গ সীমান্ত পেরিয়ে ভারতে প্রবেশ করে এবং নয়ডায় গিয়ে আশ্রয় নেয়। সীমান্ত পেরোনোর সময়ই ওই দুইজনের পিছু নেয় পশ্চিমবঙ্গের পুলিশ। আটক দুই ব্যক্তিকেই টানা জেরা করে যৌথ বাহিনীর পুলিশ সদস্যরা। ভারতের প্রবেশের পর কোন কোন জায়গায় তারা অবস্থান করেছিল, তাদের উদ্দেশই বা কি ছিল তা জানার চেষ্টা করছে তদন্তকারী কর্মকর্তারা। 

পুলিশ সূত্রে এও জানা গেছে, ওই দুই সন্দেহভাজন বাংলাদেশির বিরুদ্ধে পশ্চিমবঙ্গ পুলিশেও একাধিক মামলা রয়েছে। এদিন দুপুরেই তাদের আদালতে তুলে ট্রানজিট রিমান্ডে কলকাতায় নিয়ে আসা হতে পারে। 

নিরাপত্তা এজেন্সি সূত্রের খবর, ১৫ আগষ্ট উপলক্ষে দেশটির রাজধানীসহ আশপাশের এলাকায় নিরাপত্তা কঠোর করা হয়েছে। পাকিস্তান মদদপুষ্ট জঙ্গি সংগঠন জয়ৈশ-ই-মহম্মদ (জেইএম) হামলা চালাতে পারে-এই আশঙ্কায় সতর্ক করেছে দেশটির ইন্টেলিজেন্স এজেন্সিগুলিও। 

সম্প্রতি সৈয়দ মুনীর-উল-হাসান কাদরি, আশিক বাবা এবং তারিক আহমেদ দার নামে জয়ৈশ-ই-মহম্মদের তিন সদস্যকে জেরা করে দিল্লিতে হামলার ষড়যন্ত্রের বিষয়টি জানতে পারে দেশটির কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এনআইএ। ২০১৬ সালে নাগরোটা সেনা ক্যাম্পে জঙ্গি হামলার ঘটনায় জড়িত থাকার অভিযোগে কয়েকদিন আগে তাদের আটক করে এনআইএ। ওই হামলায় ৭ সেনা জওয়ান নিহত হয়। জঙ্গিদের জেরা করে জানা যায় যে ওই জঙ্গি সংগঠনটি বেশ কয়েকজন প্রশিক্ষিত যুবকদের এদেশে পাঠিয়েছে যাদের মধ্যে বেশিরভাগই বিপথগামী কাশ্মীরি যুবক রয়েছে। 

বিষয়টি সামনে আসতেই দিল্লির লাল কেল্লার দিকে আসা সমস্ত নিকাশি নালা, ম্যানহোলসের পাশাপাশি ওই এলাকায় বড় বড় গাছ, বাড়ির দরজা, জানালা এবং বড় বড় স্তম্ভের দিকে নজর রাখছে তদন্তকারী কর্মকর্তারা। নয়ডা থেকে আটক ওই দুই জঙ্গিকেও সেভাবে বাংলাদেশ সীমান্ত দিয়ে ভারতে পাঠানো হয়েছে কি না তা জানার চেষ্টা করছে গোয়েন্দা কর্মকর্তারা।