কাল থেকে হজযাত্রা শুরু

আলোকিতপ্রজন্ম ডেস্ক
প্রকাশিত: ০৫:৪৪ পিএম, শুক্রবার, ১৩ জুলাই ২০১৮ | ২০৮

হজের প্রথম ফ্লাইট শুরু হচ্ছে কাল। এ দিন ১০টি ফ্লাইটে সৌদি আরবে যাবেন প্রায় ৪ হাজার যাত্রী। তবে সময়মতো ভিসা না পাওয়া মোয়াল্লেম জটিলতাসহ কিছু অব্যবস্থাপনার অভিযোগ রয়েছে। তবে হজ অফিস বলছে, প্রথম দিনের যাত্রীদের সব কাজ শেষ হয়েছে। কোনো জটিলতা তৈরি করলে তাৎক্ষণিক ব্যবস্থা নেয়া হবে। 

শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে, শনিবার সকাল ৭টা ৫৫ মিনিটে বিমান বাংলাদেশের একটি ফ্লাইটে সৌদি যাত্রার মধ্যে দিয়ে শুরু হবে হজ যাত্রা। প্রথম ফ্লাইটে যাবেন ৪১৯ মুসল্লি। পর্যায়ক্রমে বিমান বাংলাদেশ ও সৌদি এয়ারলাইন্সের আরও ৯টি ফ্লাইট ঢাকা ছাড়বে। 

এরই মধ্যে রাজধানীর আশকোনায় হজ ক্যাস্পে হাজির হয়েছে মুসল্লিরা। সেখানে তাদের তালিমও দেয়া হচ্ছে। তবে সময়মতো ভিসা-পাসপোর্ট হাতে না পাওয়ার অভিযোগ করেছেন অনেকে। যেহেতু এবার অতিরিক্ত স্লট নেই, তাই রয়েছে ভোগান্তির শঙ্কাও। 

গেল বছর ভিসাসহ নানা জটিলতায় ভোগান্তিতে পড়তে হয় যাত্রীদের। তাই এবার বাড়তি সতর্কতার আহ্বান তাদের। 

এক সপ্তাহের ফ্লাইটে কোনো জটিলতা দেখছে না হাব ও অফিস। হজ এজেন্সির পক্ষ থেকে জানানো হয়েছে, রাতের মধ্যেই ভিসাসহ পাসপোর্ট দেয়া হবে। 

আর হজ অফিস জানিয়েছে, যাত্রা নির্বিঘ্ন করতে প্রস্তুতি শেষ হয়েছে। কোনো এজেন্সি প্রতারণা করলে তাৎক্ষণিক ব্যবস্থা নেয়া হবে। 

এ বছর বাংলাদেশ থেকে হজে যাচ্ছেন ১ লাখ ২৬ হাজার ৭৯৮ জন। এর মধ্যে ভিসা হয়েছে ২৫ হাজার জনের। টিকিট সংগ্রহ হয়েছে ৮২ হাজার।