মালিক শ্রমিক সম্পর্ক উন্নয়নে সাউথ ইষ্ট টেক্সটাইল মিলে নির্বাচন

শামসুল ইসলাম সহিদ, মির্জাপুর (টাঙ্গাইল) প্রতিনিধি
প্রকাশিত: ১০:৪৫ এএম, বুধবার, ২৫ এপ্রিল ২০১৮ | ২৯১

টাঙ্গাইলের মির্জাপুর উপজেলার গোড়াই শিল্পাঞ্চলে অবস্থিত সাউথ ইষ্ট মালিক শ্রমিক সম্পর্ক উন্নয়নে সাউথ ইষ্ট টেক্সটাইল মিলে নির্বাচন (প্রা:) লিঃ এ উৎসব মুখর পরিবেশে দ্বিবার্ষিক অংশগ্রহণকারী কমিটি নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। শ্রমিক ও মালিক পক্ষের সাথে সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক বজায় রাখতে এ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে বলে জানা গেছে। মঙ্গলবার সকাল আটটা থেকে ভোট শুরু হয়ে বিকেল তিনটা পর্যন্ত টানা ভোট নেয়া হয়। নির্বাচনে ১৮জনের একটি কমিটি গঠন করা হবে।

কারখানা সূত্র জানান, শ্রমিক ও মালিক পক্ষের সাথে সৌহাদ্যপূর্ণ সম্পর্ক রাখতে বাংলাদেশ শ্রম আইন অনুযায়ী দ্বিবার্ষিক নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এজন্য মালিকপক্ষ গত ১৪ মার্চ কোম্পানীর ডেপুটি জেনারেল ম্যানেজার মোহাম্মদ বজলুর রহমান খানকে আহবায়ক ও মো. শাওন ইসলামকে সদস্য সচিব করে পাঁচ সদস্য বিশিষ্ট একটি নির্বাচন পরিচালনা কমিটি গঠন করেন।

নির্বাচন পরিচালনা কমিটি গত ২৪ এপ্রিল ভোট গ্রহণের তারিখ নির্ধারণ করে তফসিল ঘোষণা করে। তফসিল ঘোষণার পর থেকেই কারখানার ভেতরে উৎসব মুখর পরিবেশের সৃষ্টি হয়। মঙ্গলবার সকাল থেকে বিকেল তিনটা পর্যন্ত টানা ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়। দুই হাজার ৬২৮জন শ্রমিক ভোট প্রদান করেন।

সন্ধা সাতটায় ঘোষিত ফলাফলে ১৮জনের কমিটির মধ্যে শ্রমিকরা সহসভাপতি সহ কারখানার গার্মেন্টস ফ্লুর থেকে সাতজন, প্রিন্টিং থেকে ১ জন, ফেব্রক্সি থেকে ২জন, সেস্পল থেকে ১ জন ও প্রশাসন বিভাগ থেকে ১ জন করে ১২জন নির্বাচিত হয়েছেন। এরমধ্যে নারী শ্রমিক চারজন এবং পুরুষ শ্রমিক ৮জন রয়েছে।

বাকী ছয়জন মালিক পক্ষ থেকে মনোনীত করবেন। বায়ারদের আকৃষ্ট এবং উৎপাদন বাড়াতে এ কমিটি কাজ করবে বলে কারখানার সহকারি ম্যানেজার (এইচ আর এডমিন) রাসেল খান জানিয়েছেন।

শ্রম মন্ত্রণালয়ের উপপরিচালক শুব্রত নাথ, দুবাইয়ের এইচ এন এম, ফরিদা পারভীনসহ ১০/১২ বায়ার ও বিভিন্ন কারখানার পক্ষ থেকে প্রতিনিধি কারখানাটির অংশগ্রহণকারী কমিটির নির্বাচনে পর্যবেক্ষক হিসেবে আসেন। নির্বাচনে কারখানার সিবিএ’র সহসভাপতি জাকির হোসেন, সাধারণ সম্পাদক বাহাদুর আলম, সহসাধারণ সম্পাদক আফজাল হোসেন ও কোষাধ্যক্ষ লিটন মিয়া পর্যবেক্ষক হিসেবে দায়িত্ব পালন করেন।

কারখানার ডেপুটি জেনারেল ম্যানেজার ও নির্বাচন পরিচালনা কমিটির আহবায়ক মোহাম্মদ বজলুর রহমান খান ও কারখানার সিবিএ’র সভাপতি মো. আশরাফ খান জানান, শ্রমিক ও মালিক পক্ষের সাথে সমন্বয় সাধন ও সৌহার্দ্যপূর্ণ সম্পর্কের জন্যেই প্রতি দুই বছর পর পর এই নির্বাচন অনুষ্ঠিত হয়। এ নির্বাচন কারখানার কার্যক্রম আরও গতিশীল করবে বলে তারা উলে­খ করেন।