টাঙ্গাইলে শান্তিপূর্ন পরিবেশে এইচএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত

প্রথম দিনেই অনুপস্থিত ২৯৯ পরীক্ষার্থী

তনয় কুমার বিশ্বাস
প্রকাশিত: ০৭:৩৮ পিএম, সোমবার, ২ এপ্রিল ২০১৮ | ৩৭৬

প্রশ্ন ফাঁস ঠেকাতে নিয়মের কড়াকড়ির মধ্য দিয়ে সারা দেশের ন্যায় টাঙ্গাইলেও এইচএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

টাঙ্গাইল জেলায় এবছর ৪৩ টি কেন্দ্র ও ১৫ টি ভেন্যুতে এইচএসসি, ১৩ টি কেন্দ্র ও ২ টি ভেন্যুতে আলিম পরীক্ষা, ৩৯ টি কেন্দ্র ও ১৮ টি ভেন্যুতে এইচ.এস.সি ভোকেশনাল ও ব্যবসায় ব্যবস্থাপনা (বিএম) বিভাগের পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

টাঙ্গাইল জেলা প্রশাসকের শিক্ষা কল্যান শাখা সূত্রে জান যায়, প্রথম দিনেই এইচএসসি বাংলা (আবশ্যিক) ১ম পত্র পরীক্ষায় ২২ হাজার ১২৬ জন পরীক্ষার্থীর মধ্যে অংশগ্রহনকারী পরীক্ষার্থীর সংখ্যা ২১ হাজার ৯৪৭ জন এবং অনুপস্থিত পরীক্ষার্থীর সংখ্যা ১৭৯ জন। আলিম কুরআন মজিদ বিষয়ের পরীক্ষায় ১৫২২ জন পরীক্ষার্থীর মধ্যে অংশগ্রহনকারী পরীক্ষার্থীর সংখ্যা ১৪৬৩ জন এবং অনুপস্থিত পরীক্ষার্থীর সংখ্যা ৫৯ জন। এইচএসসি (বিএম) এর বাংলা ২য় পত্র পরীক্ষায় ৩ হাজার ৮৪ জন পরীক্ষার্থীর মধ্যে অংশগ্রহনকারী পরীক্ষার্থীর সংখ্যা ২ হাজার ৯ শ ৪৪ জন এবং অনুপস্থিত পরীক্ষার্থীর সংখ্যা ৬০ জন। অসুদপায় অবলম্বনের দায়ে বহিষ্কার করা হয়েছে ৪ জনকে। এইচএসসি (ভোকেশনাল) পরীক্ষায় ৪২ জন পরীক্ষার্থীর মধ্যে অংশগ্রহনকারী পরীক্ষার্থীর সংখ্যা ৪১ জন এবং অনুপস্থিত পরীক্ষার্থীর সংখ্যা ১ জন। এইচ.এস.সি ভোকেশনাল ও ব্যবসায় ব্যবস্থাপনা (বিএম) বিভাগের ৩৯ টি কেন্দ্র ও ১৮ টি ভেন্যুতে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। পরীক্ষার প্রথম দিনেই ২৯৯ পরীক্ষার্থী অনুপস্থিত থাকলেও সামগ্রিক বিষয় বিবেচনা করলে অত্যন্ত সুষ্ঠ ও শান্তিপূর্ণ পরিবেশে জেলার সবগুলো কেন্দ্রেই পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। আগামী ১৩ মে পর্যন্ত চলবে এইচএসসির লিখিত পরীক্ষা ।

পরীক্ষার্থীরা জানায় প্রথম দিনে পরীক্ষার হলের পরিবেশ খুব ভাল ছিল। পরীক্ষার প্রশ্নপত্রের মানও অনেক ভালো ছিল। শান্তিপূর্ণ পরিবেশে আমরা পরীক্ষা দিতে পেরেছি। এতে আমরা খুবই আনন্দিত। ”

টাঙ্গাইলের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. আশরাফুল মমিন খান বলেন, “এইচএসসি পরীক্ষার প্রথম দিনেই জেলার সবগুলো কেন্দ্রেই শান্তিপূর্ণ পরিবেশে পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। এবছর প্রশ্ন ফাঁস রোধে সরকারি নির্দেশনা অনুযায়ী জেলা প্রশাসনের পক্ষ থেকে আমরা কঠোর ব্যবস্থা গ্রহন করেছি। আশা করছি সবগুলো পরীক্ষাই অত্যন্ত শান্তিপূর্ণ পরিবেশে অনুষ্ঠিত হবে।”

টাঙ্গাইলের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মুহাম্মদ নেছার উদ্দিন জুয়েল বলেন, “ জেলার সবগুলো কেন্দ্রে পরীক্ষার পরিবেশে অত্যন্ত ভাল ছিল। আমি এবং আমাদের জেলা প্রশাসনের পরীক্ষার দায়িত্বে নিয়োজিত নির্বাহী ম্যাজিস্ট্রেটগণ বেশ কয়েকটি কেন্দ্র এবং ভেন্যু পরিদর্শন করেছি। সবগুলো কেন্দ্রেই পরীক্ষার্থীরা সুষ্ঠ পরিবেশে পরীক্ষা দিচ্ছে। আশা করছি আগামী দিনেই পরীক্ষার সুষ্ঠ পরিবেশ বজায় থাকবে।”