জাতীয় গণহত্যা দিবসে শহীদদের স্মৃতিচারণ ও আলোচনা সভায় চকরিয়া কোরক বিদ্যাপীঠ

চকরিয়া কক্সবাজার
প্রকাশিত: ০৫:০৩ পিএম, রোববার, ২৫ মার্চ ২০১৮ | ২৪৭

গতবছর থেকে ‘জাতীয় গণহত্যা দিবস’ হিসেবে পালিত হয়ে আসা দিনটি উপলক্ষে কক্সবাজারের ঐতিহ্যবাহী শিক্ষাপ্রতিষ্ঠান চকরিয়া কোরক বিদ্যাপীঠ এক আলোচনা সভার আয়োজন করা হয়।

২৫ মার্চ সকাল ১১ টায় বিদ্যালয়ের প্রধান শিক্ষক নুরুল আখের'র সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অথিতি ছিলেন চকরিয়া কোরক বিদ্যাপীঠ পরিচালনা পর্ষদের সভাপতি উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সভাপতি আলহাজ্ব জাফর আলম এম,এ।

বিদ্যালয়ের সহকারি প্রধান শিক্ষক ফজলুল কাদের'র সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অথিতি ছিলেন বিশিষ্ট মুক্তিযোদ্ধা হাবিলদার মাহমুদুল্লাহ, মুক্তিযোদ্ধা আবু তাহের, ম্যানেজিং কমিটির সদস্য বিশিষ্ট আওয়ামীলীগ নেতা মকছুদুল হক ছুট্টু, উপজেলা ক্রীড়া সংস্থার যুগ্ন-সম্পাদক ও ম্যানেজিং সদস্য শওকত হোসেন, বিশিষ্ঠ ঠীকাদার ও সদস্য শফিকুল কাদের, শিক্ষক প্রতিনিধি বাবু অলসন বড়ুয়া ও নুরুল ইসলাম সহ বিদ্যালয়ের সকল শিক্ষক-শিক্ষিকা মন্ডলী।

অনুষ্ঠানে উপস্থিত সকলে ১৯৭১ সালের ২৫ মার্চ কালরাতে যেসকল নারী ও কর্মচারীবৃন্দ পাকিস্তানী সামারিক বাহিনী কর্তৃক নির্যাতিত ও নিপীড়িত হয়েছিলেন সেসকল বীর নারী ও শহীদ কর্মচারীদের স্মরণে ১ মিনিট নিরবতা পালন করে।

বক্তারা বলেন- ১৯৭১ সালের এইদিনে বাঙালী জাতির জীবনে এক বিভিষিকাময় রাত নেমে আসে। মধ্য রাতে বর্বর পাকিস্তানি হানানদার বাহিনী কাপুরুষের মত তাদের পূর্ব পরিকল্পিত অপারেশন সার্চলাইটের নীলনকসা অনুযায়ী আন্দোলনরত বাঙালীদের কণ্ঠ চিরতরে স্তব্ধ করে দেওয়ার ঘৃণ্য লক্ষ্যে রাজধানী ঢাকাসহ সারাদেশে নিরস্ত্র বাঙালীদের ওপর অত্যাধুনিক অস্ত্রে সজ্জিত হয়ে ঝাঁপিয়ে পড়ে।

এ হত্যযজ্ঞের জন্য তখনকার পাকিস্তানি হানাদাররা সম্পূর্ণরূপে দায়ী এবং এ হত্যাযজ্ঞের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান উপস্থিত অথিতিরা।