বর্ণাঢ্য আয়োজনে কালিহাতীতে স্বাধীনতার ইশতেহার পাঠ দিবস পালিত

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০২:০৮ পিএম, রোববার, ৩ মার্চ ২০২৪ | ৯২

বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে টাঙ্গাইলের কালিহাতীতে ৩রা মার্চ স্বাধীনতার ইশতেহার পাঠ দিবস পালন করা হয়েছে।

রোববার (৩ মার্চ) দুপুরে কালিহাতী শাজাহান সিরাজ কলেজ চত্বর থেকে একটি বর্ণাঢ্য র্যালী বের হয়।

র্যালীটি কালিহাতী সদরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে পূনরায় কলেজ চত্বরে এসে শেষ হয়। পরে কলেজ প্রাঙ্গণের বটতলায় সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য রাখেন, স্বাধীনতার ইশতেহার পাঠক, মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও কালিহাতী শাজাহান সিরাজ কলেজের প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা শাজাহান সিরাজের মেয়ে ব্যারিস্টার সারওয়াত সিরাজ শুক্লা।

বক্তব্যে তিনি বলেন, স্বাধীনতার ইশতেহার পাঠের মধ্য দিয়ে বাঙালি জাতীয়তাবাদের সক্রিয়তা ফুটে উঠে। মুক্তিযুদ্ধের যারা সংগঠক তাদের জীবনী ও ইতিহাস আমাদের জানতে হবে এজন্য তিনি স্বাধীনতার ইশতেহার পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত করার জন্য দাবি জানান।

তিনি বলেন, ইতিমধ্যেই কালিহাতীর সকল প্রান্ত ঘুরে বেড়িয়েছি। নির্বাচনে বিজয়ী না হলেও আমি আমার প্রতিশ্রুতি ভুলে যাইনি, অক্ষরে অক্ষরে পালন করার জন্য চেষ্টা অব্যাহত রেখেছি। শাজাহান সিরাজ ওয়েলফেয়ার ট্রাস্টের মাধ্যমে ১শত জন ছাত্র-ছাত্রীকে বৃত্তি প্রদান করছি। পরে কলেজ চত্বরে বীর মুক্তিযোদ্ধা শাজাহান সিরাজের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করা হয়।

আয়োজিত অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, কালিহাতী শাজাহান সিরাজ কলেজের অধ্যক্ষ মজিবুর রহমান, প্রাক্তন অধ্যাপক গোপাল চন্দ্র সাহা, বীর মুক্তিযোদ্ধা সামসুল হক মহসিন, জীববিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান গোলাম আম্বিয়া সিদ্দিকী, সহকারী অধ্যাপক শফিকুল ইসলাম, সোহরাব আলী মিয়া এবং গ্রন্থাগার ও তথ্য বিজ্ঞানের সহকারী শিক্ষক রশিদুল ইসলাম রতন প্রমুখ।

পরে বিকাল ৪ টায় দ্বিতীয় পর্বে কালিহাতী শাজাহান সিরাজ কলেজের আয়োজনে কলেজ মিলনায়তনে আলোচনা সভায় ভার্চুয়ালী বক্তব্য রাখেন, শাজাহান সিরাজের স্ত্রী রাবেয়া সিরাজ। আলোচনা সভা শেষে শাজাহান সিরাজ কল্যাণ ট্রাস্টের উদ্যোগে ১শত জন ছাত্র-ছাত্রীর মাঝে বৃত্তি প্রদান করা হয়।

আলোচনা সভাটি সঞ্চালনা করেন, প্রভাষক তারিকুল ইসলাম।