ধনবাড়ীতে সেবায় অনন্য এক মানবিক পুলিশ অফিসার

ধনবা
প্রকাশিত: ০৯:০১ পিএম, বুধবার, ২৮ ফেব্রুয়ারী ২০২৪ | ৭৯

আইন শৃংঙ্খলা রক্ষাকারী বাহিনী বলতে প্রধানত পুলিশ বাহিনীকেই বোঝানো হয়। পুলিশের উপর জনগনের জান মালের নিরাপত্তা ও স্বাভাবিক জীবন যাপন অনেকটাই নির্ভরশীল উন্নত বিশ্বে পুলিশ জনগণের সার্বক্ষণিক সেবায় নিয়োজিত থাকে যেকোনো সমস্যায় জনগণ পুলিশের সাহায্য কামনা করে।

পুলিশ সদস্যদের কাজই হচ্ছে, জনগণের যে কোন সমস্যায় অসহায় বিপন্ন বিপদগ্রস্ত মানুষের প্রতি আন্তরিকভাবে সহযোগিতা ও মানবিকতার হাত বাড়িয়ে দেওয়া। এই কাজটি অত্যন্ত সফলতার সাথে করে যাচ্ছেন টাঙ্গাইলের ধনবাড়ী থানার এস আই জাহাঙ্গীর আলম। তিনি বিট পুলিশিং এর মাধ্যমে উঠান বৈঠক করে সমাজের আইন না জানা প্রান্তিক মানুষগুলোকে সচেতন করে তুলছেন। এতে করে সমাজের অনেক অপরাধমূলক কর্মকান্ড প্রতিরোধ হচ্ছে।

পুলিশের মূল প্রতিপাদ্য বিষয় হচ্ছে মানুষের সেবা করা। সেই সেবা দেওয়ার জন্য তিনি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক এবং ইউটিউবকে ব্যবহার করছেন।

সরজমিনে ধনবাড়ী থানা এলাকার স্থানীয়দের সাথে কথা হলে তারা জানান, তিনি তার ফেসবুক পেইজে প্রতিনিয়ত বিভিন্ন আইনি তথ্য দিয়ে সাধারণ মানুষকে সচেতন করে তুলছেন। তার ফেসবুক পেইজে ২ মিলিয়নের অধিক মানুষ প্রতিনিয়ত তার পোস্ট করা শর্ট ভিডিও গুলো দেখে উপকৃত হচ্ছেন ।

ওয়ারেন্ট কেন হয়, রিকল কি, রিকল কোথায় জমা দিবেন, মিথ্যা মামলা হলে কি করবেন, প্রতারণার হাত থেকে বাঁচার উপায় কি, প্রতারিত হলে কি করবেন, জিডি করবেন কিভাবে, সড়ক নিরাপদ রাখবেন কিভাবে, হেলমেট পড়ার উপকারিতা কি, পার্থিব জীবনে মানুষের চলার পথে প্রতিবন্ধকতা গুলো নিয়ে তিনি মানুষকে সচেতন করে ভিন্নধর্মী সেবা দিয়ে আসছেন। এতে করে পুলিশ এবং জনগণের মধ্যে দূরত্ব কমিয়ে আসছে। পুলিশের প্রতি মানুষের নেতিবাচক ধারণা গুলোর ও পরিবর্তন হচ্ছে । সেবায় অনন্য এসআই জাহাঙ্গীর আলমের পোস্ট করা ভিডিও গুলোর কমেন্টস গুলো পড়লেই  উপলব্ধি করা যায় । তিনি একজন অভিনেতা । বিভিন্ন টিভি চ্যানেলে এবং ইউটিউব চ্যানেলে অভিনয় করে থাকেন । তার লেখা কয়েকটি বই প্রকাশিত হয়েছে। শুধু তাই নয় সে ভিক্ষুক সহ অসহায় মানুষদের মাঝে মধ্যেই খাবার হোটেলে খায়িয়ে থাকেন। ব্যক্তি হিসেবে তিনি অত্যন্ত ভালো মনের একজন চৌকশ পুলিশ অফিসার। তার এমন কর্মকান্ডে আমাদের থানা এলাকার মানুষের পুলিশের প্রতি আস্থা বেড়ে গেছে। তার গ্রামের বাড়ী কুড়িগ্রাম জেলায়। 

এসআই জাহাঙ্গীর আলমের কাছে এমন উদ্যেগের কথা জানতে চাইলে তিনি বলেন, চাকরির পাশাপাশি আমি দেশ ও দেশের মানুষের উপকারের জন্য মানবিক ও সামাজিক কর্মকান্ড করে থকি। মানুষকে সচেতন করতে বিভিন্ন ধরণের আইনী বিষয়ে নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ভিডিও পোষ্ট করে থাকি।