বঙ্গবন্ধু সেতু এলাকায়

বালু উত্তোলনের অভিযোগে বাল্কহেডসহ গ্রেফতার ৬

স্টাফ রিপোর্টার
প্রকাশিত: ০৬:৩০ পিএম, বুধবার, ১৯ জুলাই ২০২৩ | ১৪১

যমুনা নদীর বঙ্গবন্ধু সেতুর অংশে অবৈধভাবে বালু উত্তোলনের অভিযোগে দুইটি বাল্কহেড ( ভলগেট ) জব্দ ও ৬ ব্যক্তিকে গ্রেফতার করেছে নৌ-পুলিশ।

বুধবার (১৯ জুলাই) যমুনা নদীর বেলুরচর ও চরবিদ্রচাপড়ি এলাকা থেকে তাদের গ্রেফতার করা হয়।

বঙ্গবন্ধু সেতু পূর্ব নৌ-পুলিশ ফাঁড়ির ইনচার্জ মো. মনিরুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন।

গ্রেফতারকৃত বালু ব্যবসায়ীরা হচ্ছেন ভূঞাপুর উপজেলার কালিপুর গ্রামের কোরবান শেখের ছেলে মো. মোস্তফা শেখ (২৬), একই এলাকার হুরমুজ শেখের ছেলে মো. রাসেল শেখ (৩৬), একই উপজেলার বড়জয়পুর গ্রামের মো. লাল মিয়া সরকারের ছেলে রেজাউল সরকার (১৯), একই গ্রামের লাল মিয়ার ছেলেমো. রবিউল ইসলাম (২৫), একই গ্রামের মো. বাদল সরকারের ছেলে রবিউল সরকার (১৮) ও ঘাটাইল উপজেলার চর বাইশকাইল গ্রামের মৃত কোরবান মন্ডলের ছেলে বিশু মন্ডল (২৮)। 

বঙ্গবন্ধু সেতু পূর্ব নৌ-পুলিশ ফাঁড়ির ইনচার্জ মো. মনিরুল ইসলাম জানান, গ্রেফতারকৃতরা যমুনা নদীর বঙ্গবন্ধু সেতু এলাকার বেলুরচর ও চরবিদ্রচাপড়ি এলাকা থেকে বাংলা ড্রেজার দিয়ে বালু উত্তোলন করে বাল্কহেড বোঝাই করছিল। নৌপুলিশের টহল দল বিষয়টি টের পেয়ে অভিযান চালিয়ে দুইটি বাল্কহেড জব্দ করে এবং বালু উত্তোলনের সঙ্গে জড়িত থাকায় উল্লেখিত ৬ ব্যক্তিকে গ্রেপ্তার করে। 

তিনি আরও জানান, গ্রেফতারকৃতদের নামে ২০১০ সালের বালুমহাল ও বালু ব্যবস্থাপনা আইনে পৃথক দুইটি নিয়মিত মামলা দায়ের করা হয়েছে। বঙ্গবন্ধু সেতু এলাকায় অবৈধ বালু উত্তোলন বন্ধে নৌপুলিশ তৎপর রয়েছে।

উল্লেখ্য, যমুনা নদীর বঙ্গবন্ধু সেতুর উজানে ৬ কিলোমিটার ও ভাটিতে ৬ কিলোমিটার এলাকা অতিগুরুত্বপূর্ণ ( কেপিআই ) হিসেবে চিহ্নিত করে অবৈধ চালু উত্তোলন সহ নদী এলাকায় আইনৃঙ্খলা রক্ষায় সেতুর দুই তীরে দুইটি নৌপুলিশ ফাঁড়ি স্তাপন করা হয়েছে।