রুদ্ধশ্বাস ম্যাচে জিম্বাবুয়েকে হারাল বাংলাদেশ

ক্রীড়া ডেস্ক
প্রকাশিত: ০১:১০ পিএম, রোববার, ৩০ অক্টোবর ২০২২ | ১৬৭

খর্ব শক্তির নেদারল্যান্ডসকে হারিয়ে বিশ্বকাপ শুরু করেছিল বাংলাদেশ। এরপর দক্ষিণ আফ্রিকার কাছে হারে শোচনীয়ভাবে। আজ আফ্রিকারই আরেক দেশ জিম্বাবুয়েকে হারিয়ে জয়ে ফিরল টাইগাররা। ব্রিসবেনের গ্যাবায় নাটকীয় ম্যাচে ৩ রানের জয় পেয়েছে সাকিব আল হাসানরা।

বাংলাদেশের দেওয়া ১৫১ রানের লক্ষ্যে খেলতে নেমে জিম্বাবুয়ের ইনিংস থেমেছে ১৪৭ রানে।

শেষ দুই ওভারে জয়ের জন্য জিম্বাবুয়ের দরকার ছিল ২৬ রান। হাতে ছিল ৫ উইকেট। ক্রিজে শন উইলিয়ামস ও রায়ান বার্ল। শেষ দুটি ওভার করেন সাকিব আল হাসান ও মোসাদ্দেক হোসেন সৈকত। ১৯তম ওভারে ১০ রান দিয়ে শন উইলিয়ামসকে সাজঘরে পাঠান সাকিব। ৪২ বলে ৬৪ রান করে ফেলা উইলিয়ামসকে সরাসরি থ্রোতে রানআউট করেন বাংলাদেশ অধিনায়ক।

শেষ ওভারে ১৬ রান লাগত জিম্বাবুয়ের। প্রথম বলে বার্ল নেন এক রান, দ্বিতীয় বলেই বাংলাদেশের সাফল্য। ছক্কা হাঁকাতে গিয়ে বাউন্ডারিতে ধরা পড়েন ব্র্যাড ইভান্স। এরপর তৃতীয় ও চতুর্থ বলে যথাক্রমে চার-ছক্কা মেরে ম্যাচ জমিয়ে তোলেন রিচার্ড এনগারভা। শেষ দুই বলে জিম্বাবুয়ের তখন দরকার ৫ রানের। পঞ্চম বলে ডাউন দ্য উইকেটে খেলতে এসে স্টাম্পিং হন এনগারভা।

শেষ বল মোকাবেলা করতে আসা ব্লেসিং মুজাবারানিও হন স্টাম্পিং। বাংলাদেশ ৪ রানের জয় উদযাপন করে মাঠ থেকে প্রায় বেরিয়েই গিয়েছিল, সে সময় আম্পায়ার জানান, বলটি ‘নো’ ছিল। মূলত স্টাম্পিং করার সময় উইকেটরক্ষক সোহান স্টাম্পের আগেই বলটি ধরেছিলেন। এতেই ‘নো’-এর পাশাপাশি ফ্রি-হিট পায় জিম্বাবুয়ে।  এরপর ফের বলটি করেন মোসাদ্দেক। কিন্তু ওই বলেও সংযোগ ঘটাতে পারেননি মুজারাবানি। বাংলাদেশ জয় পায় ৩ রানে।

মুস্তাফিজুর রহমান ও মোসাদ্দেক হোসেন দুটি করে উইকেট পেয়েছেন। ম্যাচসেরা তাসকিন আহমেদ ৪ ওভারে ১৯ রান তিন উইকেট পেয়েছেন।

এর আগে ২০ ওভারে ৭ উইকেটে ১৫০ রানের স্কোর গড়ে বাংলাদেশ। নাজমুল হোসেন শান্ত ৫৫ বলে ৭১ রানের ইনিংস খেলেন। এ ছাড়া আফিফ হোসেন ২৯ ও সাকিব আল হাসান ২৩ রান করেন।