খেরসনে রাশিয়ার প্রতিরক্ষা ভেঙেছে ইউক্রেন বাহিনী

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৩:২৯ পিএম, মঙ্গলবার, ৩০ আগস্ট ২০২২ | ১৮১

ইউক্রেনের সামরিক বাহিনী বলেছে, তারা দখলকৃত খেরসন অঞ্চলে রাশিয়ার প্রথম প্রতিরক্ষা ব্যূহ ভেঙে দিয়েছে। ইউক্রেনীয় বাহিনীর কথিত এই ধাক্কা দেশটির দক্ষিণের দখলকৃত ভূখণ্ড পুনরুদ্ধারে দীর্ঘ প্রতীক্ষিত পাল্টা আক্রমণের অংশ বলে মনে করা হচ্ছে। প্রধান সরবরাহ পথ থেকে রাশিয়ার সেনাদের বিচ্ছিন্ন করার লক্ষ্যে ইউক্রেনের কয়েক সপ্তাহ ধরে চালানো হামলার পরিপ্রেক্ষিতে এটি ঘটল।

রাশিয়ার সামরিক বাহিনী দাবি করেছে, ইউক্রেনীয় সেনারা একটি ব্যর্থ আক্রমণের প্রচেষ্টা করে ‘ভারী ক্ষয়ক্ষতির’ শিকার হয়েছে।

ইউক্রেন এবং রাশিয়া কারো দাবিই স্বাধীনভাবে যাচাই করা যায়নি।

যুদ্ধ শুরুর দিনগুলোতে রুশ সেনারা ক্রিমীয় উপদ্বীপ থেকে অগ্রসর হওয়ার পর খেরসন রাশিয়ার হাতে পড়া প্রথম প্রধান ইউক্রেনীয় শহর।

সোমবার দিনের শুরুর দিকে ইউক্রেনের বাহিনীর কাখোভকা অপারেশনাল গ্রুপ বলেছে, রুশ-সমর্থিত বাহিনীর একটি রেজিমেন্ট খেরসন অঞ্চলে তাদের অবস্থান ছেড়ে গেছে। এটি আরো জানায়, সহায়তা দেওয়া রুশ ছত্রীসেনারা (প্যারাট্রুপার) যুদ্ধক্ষেত্র থেকে পালিয়ে গেছে।

প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কির কার্যালয়ের প্রধানের উপদেষ্টা ওলেক্সি আরেস্তোভিচ পরে আরো বলেছিলেন, ‘ইউক্রেনের সশস্ত্র বাহিনী বেশ কয়েকটি জায়গায় প্রতিপক্ষের যুদ্ধ অবস্থান ভেঙে দিয়েছে। ’

বার্তা সংস্থা এএফপি বলেছে, মঙ্গলবার দিনের প্রথম দিকে এক ব্রিফিংয়ে ইউক্রেনের প্রেসিডেন্টের দপ্তর জানায়, খেরসনের প্রায় পুরো এলাকাতেই তীব্র লড়াই চলছে।

সূত্র : বিবিসি।