সখীপুরে গত এক বছরে শতাধিক মোটরসাইকেল চুরি

সখীপুর সংবাদদাতা:
প্রকাশিত: ০৫:৪৩ পিএম, বৃহস্পতিবার, ১৮ জানুয়ারী ২০১৮ | ২০৪

টাঙ্গাইলের সখীপুরে বেপরোয়া হয়ে ওঠেছে মোটরসাইকেল চোর সিন্ডিকেটে চক্রের সদস্যরা। উপজেলাতে সংঘবদ্ধ এ সিন্ডিকেটের সদস্যরা সম্প্রতি চুরি, ছিনতাই, মাদক, অপহরণসহ নানা অপরাধ কর্মকান্ড পরিচালনা করে আসছে।

গত এক বছরে ব্যবসায়ী, চাকরিজীবীসহ বিভিন্ন পেশার লোকজনের প্রায় শতাধিক মোটরসাইকেল চুরি করে নিলেও পুলিশ চুরি হওয়া ওইসব মোটরসাইকেলের কোনোটিই উদ্ধার করতে পারেনি। এ বিষয়ে একাধিক ভুক্তভোগীরা এ প্রতিবেদককে জানান, থানা পুলিশের কাছে এ নিয়ে অভিযোগ করতে গেলে পুলিশ চুরির অভিযোগ না নিয়ে হারিয়ে গেছে বলে জিডি গ্রহণ করে।

তাই কাগজপত্রে পুলিশের কোনো দায়বদ্ধতা না থাকায় চুরি যাওয়া ওইসব মোটরসাইকেল উদ্ধারে কোনো তৎপরতা দেখা যায় না। এতে চোর সিন্ডিকেটের সদস্যরা অনেকটা নির্বিঘ্নে এ কাজ চালিয়ে যাচ্ছে।

অনুসন্ধানে জানা যায়, পৌরশহরসহ উপজেলার বিভিন্ন শপিংমল, হাসপাতাল, শিক্ষাপ্রতিষ্ঠান, দোকানপাট, অফিসপাড়া ও বাসাবাড়ির সামনে থেকে মোটরসাইকেল চোর সিন্ডিকেটের সদস্যরা প্রায়ই মোটরসাইকেল চুরি করে নিয়ে যাচ্ছে।

গত ১ বছরে পৌরশহরসহ উপজেলার বিভিন্ন এলাকা থেকে প্রায় শতাধিক মোটরসাইকেল চুরি হয়েছে। চুরির পর থানায় অভিযোগ করতে গেলে উল্টো হয়রানির শিকার হতে হয় বলে অভিযোগ ভুক্তভোগীদের। পুলিশ চুরির অভিযোগ গ্রহণ করে না। হারিয়ে গেছে মর্মে আবেদন করলে তা জিডি হিসেবে গ্রহণ করে। এতে পুলিশের কোনো প্রকার দায়বদ্ধতা না থাকায় এসব মোটরসাইকেল উদ্ধারে তাদের কোনো তৎপরতা দেখা যায় না।

বিভিন্ন সময় চোর ধরা পড়লেও প্রভাবশালী এবং রাজনৈতিক দলের নেতাদের ছত্রছায়ায় এসব চোর সিন্ডিকেটের সদস্যরা খুব তাড়াতাড়ি আদালত থেকে রক্ষা পেয়ে থাকেন।

এ দিকে সম্প্রতি উপজেলার বিভিন্ন শ্রেণিপেশার ১৫ জনের মোটরসাইকেল চুরি হয়ে গেলেও এসব উদ্ধারে পুলিশের কার্যকর কোনো পদক্ষেপ নেই বলে অভিযোগ করেছেন ভুক্তভোগীরা।

রোববার রাতে উপজেলার কাজিরামপুর এলাকার তুলা মিয়ার নিজ বাড়িতে চুরির ঘটনা ঘটে। এসময় সংঘবন্ধ চোরেরা নগদটাকা, গহনা এবং একটি মোটর সাইকেলসহ প্রায় ৫লাখ টাকার মালামাল চুরি করে। ব্যবসায়ী তুলা মিয়া জানান, প্রতিদিনি মোটসাইকেলসহ বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানে চুরির ঘটনা ঘটছে। আমার একটি মোটরসাইকেলসহ প্রায় ৫লাখ টাকার মালামাল চুরি হয়ে যায়।

সম্প্রতি পৌরসভার ৪ নম্বর ওয়ার্ডের একটি বাসা থেকে পাঁচ ভাড়াটিয়া ওমর ফারুক, ফিরুজ আল মামুন, অনুপ কুমার মন্ডল, অধ্যাপক রফিকুল হক বাদল, আজিবর রহমান, উপজেলার ইন্দ্রারজানি গ্রামের একই রাতে ৩ স্কুল শিক্ষক, আ. সামাদ, জাকির হোসেন, মতিয়ার রহমানের মোটরসাইকেলসহ এবছর প্রায় শতাধিক মোটরসাইকেল চুরি হয়। একই কায়দায় ওইসব মোটরসাইকেল চুরি হয়ে গেলেও এ পর্যন্ত কোনোটি উদ্ধার করতে পারেনি পুলিশ।

নাম প্রকাশে অনিচ্ছুক পৌরশহরের একজন চাকরিজীবী জানান, শহরের ময়থার চালা এলাকা থেকে তার ব্যবহৃত একটি মোটরসাইকেল চুরি হয়ে যায়। বিষয়টি থানায় জানানো হলেও মোটর বাইকটি পুলিশ উদ্ধার করতে পারেনি।

এ বিষয়ে সখীপুর থানার ওসি মাকছুদুল আলম জানান, সম্প্রতি বেশ কয়েকটি চুরি-ছিনতাইয়ের ঘটনায় জড়িতদের কয়েকজনকে গ্রেফতার করা হয়েছে। বিভিন্ন জনের অভিযোগের ভিত্তিতে চুরি হওয়া মোটরসাইকেলগুলো উদ্ধারের চেষ্টা অব্যহত রয়েছে।