মির্জাপুরের খলিলুর রহমান কলেজের প্রতিষ্ঠাতার ইন্তেকাল

মির্জাপুর (টাঙ্গাইল) প্রতিনিধি
প্রকাশিত: ১১:৩২ এএম, রোববার, ১৪ মার্চ ২০২১ | ৪১৯

টাঙ্গাইলের মির্জাপুরের বাশতৈল খলিলুর রহমান ডিগ্রি কলেজের প্রতিষ্ঠাতা ঢাকার মোহাম্মদপুর এলাকার জাপান গার্ডেন সিটি লি: এর চেয়ারম্যান বিশিষ্ট শিক্ষানুরাগী, সমাজ-সংস্কারক এস এম খলিলুর রহমান ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহি....রাজিউন)

তিনি থাইল্যান্ডের একটি হাসপাতালে রবিবার ভোর পৌনে পাঁচটার দিকে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৫ বছর। তিনি স্ত্রী, তিন ছেলে ও দুই মেয়েসহ বহু আত্মীয়স্বজন রেখে গেছেন। তার বাড়ি টাঙ্গাইলের মির্জাপুর উপজেলার পাহাড়ি এলাকার বাঁশতৈল ইউনিয়নের পাঁচগাও গ্রামে। পিতার নাম. মরহুম মুনসুর আলী সিকদার।

পারিবারিক সূত্রে জানা গেছে, বার্ধক্যজনিত কারণে নিয়মিত চিকিৎসার জন্য তিনি গত বছর ফেব্রুয়ারি মাসে থাইল্যান্ড যান। সারাদেশে করোনা মহামারি আকার ধারণ করলে তিনি সেখানে থেকেই চিকিৎসা নেন। মাঝে মধ্যে সুস্থ হয়ে থাইল্যান্ডের বাসায় ফিরলেও করোনার কারণে দেশে আসতে পারেননি। রবিবার ভোর পৌনে পাঁছটার দিকে তিনি চিকিৎসাধীন অবস্থায় থাইল্যান্ডের একটি হাসপাতালে মারা যান। তার স্ত্রী বার্ধক্যজনিত রোগে আক্রান্ত। বড় ছেলে ব্যারিস্টার ওয়াহিদুজ্জামান জাপান গার্ডেন সিটি লি: এর ব্যবস্থপনা পরিচালক, মেজো ছেলে আব্দুল্লাহ আল মামুন ও ছোট ছেলে মো. জামিল হোসেন পরিচালকের দায়িত্ব পালন করছেন। দুই মেয়ের মধ্যে একজন আমেরিকান প্রবাসী ও একজন ময়মনসিংহে থাকেন।

তিনি মির্জাপুরের বাঁশতৈল ইউনিয়নে মো. মুনসুর আলী উচ্চ বিদ্যালয়, হাজী ময়েজ উদ্দিন দাখিল মাদরাসা, তেলিপাড়া দারুল উলুম ইকবাল মাদরাসা, খলিলুর রহমান এতিমখানা, খলিলুর রহমান ডিগ্রী কলেজ প্রতিষ্ঠা করেছেন। এছাড়া বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে আর্থিক সহায়তাও রেখেছেন।

বিশিষ্ট শিক্ষানুরাগী ও সমাজ-সংস্কারকের মৃত্যুতে মির্জাপুরে শোকের ছায়া নেমে এসেছে।

তার মৃত্যুতে টাঙ্গাইল জেলা পরিষদের চেয়ারম্যান সাবেক সাংসদ ফজলুর রহমান খান ফারুক, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত সংষদীয় স্থায়ী কমিটির সভাপতি মো. একাব্বর হোসেন এমপি, উপজেলা পরিষদের চেয়ারম্যান মীর এনায়েত হোসেন মন্টু, মির্জাপুর পৌরসভার সাবেক মেয়র মুক্তিযোদ্ধা শহীদুর রহমান, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মীর শরীফ মাহমুদ গভীর শোক প্রকাশ করেছেন।

খলিলুর রহমান কলেজের অধ্যক্ষ মো. ফায়জুল ইসলাম জানান, সোমবার ভোরে মরহুমের মৃতদেহ দেশে আসবে। সকালে বনানী কেন্দ্রীয় জামে মসজিদ ও জাপান গার্ডেন সিটিতে নামাজে জানাজা শেষে বিকেলে মির্জাপুরের খলিলুর রহমান কলেজ মাঠে তৃতীয় জানাজা অনুষ্ঠিত হবে। পরে পারিবারিক কবরস্থানে তাকে দাফন করা হবে বলে তিনি জানান।