দেশে আরো ৪১ জনের মৃত্যু, আক্রান্ত শনাক্ত ২৮৬৮ জন

আলোকিতপ্রজন্ম ডেস্ক
প্রকাশিত: ০৪:১৩ পিএম, বৃহস্পতিবার, ২০ আগস্ট ২০২০ | ১৪৪

দেশে গত ২৪ ঘণ্টায় নভেল করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ৪১ জন। এ নিয়ে দেশে করোনায় সংক্রমিত হয়ে মৃতের সংখ্যা দাঁড়ালো তিন হাজার ৮২২ জনে। এই সময়ে নতুন করে আরো দুই হাজার ৮৬৮ জনের শরীরে এ ভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে। এ নিয়ে মোট আক্রান্ত শনাক্তের সংখ্যা দাঁড়ালো দুই লাখ ৮৭ হাজার ৯৫৯ জনে।

আজ বৃহস্পতিববার (২০ আগস্ট) স্বাস্থ্য অধিদপ্তরের পক্ষ থেকে দেয়া এক সংবাদ বিজ্ঞপ্তিতে এমনটি জানানো হয়েছে।

অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত ওই সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, দেশের ৯১টি ল্যাবে গেল ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১৪ হাজার ১৭৬টি। এর মধ্যে পরীক্ষা করা হয়েছে ১৪ হাজার ৫৯টি। এ নিয়ে নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়ালো ১৪ লাখ সাত হাজার ৫৫৬টি।

একদিনে আরো সুস্থ্য হয়েছেন তিন হাজার ২৫৩ জন, এখন পর্যন্ত সুস্থ হয়েছেন এক লাখ ৬৮ হাজার ৯৯১ জন। 

সরকারের দেয়া তথ্য বলছে, ২৪ ঘণ্টায় শনাক্তের হার ২০ দশমিক ৪০ শতাংশ। এখন পর্যন্ত শনাক্তের হার ২০ দশমিক ৪৬ শতাংশ। এছাড়াও দেশে শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৫৮ দশমিক ৬৯ শতাংশ এবং মৃত্যুর হার ১ দশমিক ৩৩ শতাংশ।

গেল ২৪ ঘণ্টায় মৃত ৪১ জনের মধ্যে পুরুষ ৩২ জন এবং নারী নয়জন। এখন পর্যন্ত মৃত তিন হাজার ৮২২ জনের মধ্যে পুরুষ তিন হাজার ১৯ জন, যা শতাংশের হিসাবে ৭৮ দশমিক ৯৯ শতাংশ এবং নারী ৮০৩ জন, যা শতাংশের হিসাবে ২১ দশমিক ০১ শতাংশ।

মৃতদের বয়স বিশ্লেষণে বলা হয়েছে, মৃতদের মধ্যে ২১ থেকে ৩০ বছর বয়সী রয়েছেন একজন, ৩১ থেকে ৪০ বছরের একজন, ৪১ থেকে ৫০ বছরের একজন, ৫১ থেকে ৬০ বছরের আটজন এবং ষাটোর্ধ্ব বয়সের ৩০ জন রয়েছেন।

বিভাগভিত্তিক বিশ্লেষণে বলা হয়েছে, মৃতদের মধ্যে ১৯ জন ঢাকা বিভাগের বাসিন্দা। এছাড়াও চট্টগ্রাম বিভাগে রয়েছেন আটজন, রংপুর বিভাগের পাঁচজন, রাজশাহী বিভাগের চারজন, খুলনায় তিনজন এবং বরিশাল বিভাগের রয়েছেন দুজন। এদের মধ্যে হাসাপাতালে মারা গেছেন ৩৮ জন এবং বাড়িতে থেকে মারা গেছেন তিনজন।

উল্লেখ্য, গত বছরের শেষের দিকে চীনে ছড়িয়ে পড়া নভেল করোনাভাইরাসের সংক্রমণ বাংলাদেশে শুরু হয় ৮ মার্চ। এরপর পাঁচ মাস ১৩ দিন পেরিয়ে গেছে। এর মধ্যে সংক্রমণ কিংবা মৃত্যুর সংখ্যায় বড় ধরনের কোনো পরিবর্তন না এলেও মানুষের জীবন অনেকটাই স্বাভাবিক হয়ে উঠেছে।