তেতুলিয়া ডাকবাংলোসহ পর্যটন খাতে ক্ষতি 

পঞ্চগড় প্রতিনিধি
প্রকাশিত: ০৪:০৮ পিএম, বুধবার, ১৯ আগস্ট ২০২০ | ৬৪১
বাংলাদেশের সর্ব উত্তরের জেলা পঞ্চগড়,  বর্তমানে করোনাকালে পর্যটন খাতে অপূরণীয় ক্ষতি ইতিহাস ঐতিহ্যের লীলাভূমি সর্ব উত্তরের স্বপ্নের শহর তেতুলিয়া। করোনার প্রভাবে বন্ধ হয়ে রয়েছ পর্যটন কেন্দ্র ডাকবাংলো।এখানে বিভিন্ন জেলা থেকে ওপার বাংলার দৃশ্য দার্জিলিং পাহাড় সহ উপভোগ করার জন্য অনেক মানুষের সমাগম হয় এই দিনে।
 
কিন্তু বর্তমানে করোনার কারনে সব হারাতে বসেছে।  এই ডাকবাংলো থেকে ওপার বাংলার দৃশ্য দেখার জন্য  পর্যটকদের  ভীর লেগেই  থাকত। কিন্তু বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের  প্রভাবে গত মর্চ মাস থেকে পর্যটকদের প্রবেশাধিকার বন্ধ রাখা হয়। ফলে গত প্রায় ছয়  মাসে পঞ্চগড়ে পর্যটন খাতে অনেক টাকার রাজস্ব হারিয়েছে। এসব কেন্দ্রে কর্মরত কর্মকর্তা-দের অলস সময় কাটছে।
 
অপরদিকে  এসব পর্যটন এলাকাকে ঘিরে  গড়ে ওঠা ব্যবসা প্রতিষ্ঠান মালিকদের ও মন্দা সময় কাটাতে  হচ্ছে। এদের অনেকেই প্রায় বেকার হয়ে পরেছেন। লকডাউনে মানুষ রয়েছেন ঘরবন্দি।এদিকে লকডাউন শিথিল মনে করে অনেকেই নির্মল বিনোদনের উদ্দেশ্যে এসব দর্শণীয় স্হানে এলেও প্রবেশাধিকার না থাকায় তাদের ফিরে যেতে  হচ্ছে। 
 
স্হানীয় রাজনৈতিক নেতা কর্মীসহ বিভিন্নপেসাজীবি সাংগঠনে সহ দর্শনাথীরা পঞ্চগড়ের ইতিহাসখ্যাত দর্শনীয় স্হনগুলো খুলে দেয়ার দাবী জানিয়েছেন । উত্তর জনপথের অর্ধ পর্যটকদের আকর্ষনের শীর্ষে।  এজেলায় রয়েছে সীমান্ত ঘেষা এলাকার অপরূপ সৌন্দর্যময় বিশাল দার্জিলিংয়ের জলরাশি নদ-নদী পর্যটন কেন্দ্র ও এই ডাকবাংলোতে গড়ে তোলা দর্শনীয় স্থানগুলোতে দর্শনার্থীদের ভির যেন লেগেই থাকত।  অতীতে পঞ্চগড় তেতুলিয়া উপজেলার ডাকবাংলো প্রচুর পর্যটকের আগমন ঘটত। এখন করোনা প্রভাবে হঠাৎ থেমে গেছে এসব দর্শনীয় স্থানসহ পর্যটন এলাকার জনসমাগম। দোকানীদের বেচাকেনা নেই। অলস সময় এখন তাদের। ব্যবসা বন্ধ করতেও পারছেনা তারা দীর্ঘ ঘর বন্দি থাকার পর একটু প্রশান্তি নিতে পার্শ্ববর্তী জেলা গুলোর অনেকেই ছুটে আসছেন  পঞ্চগড়ে।
 
কিন্তু করোনার কারনে এসব দর্শনীয় স্থানে প্রবেশাধীকার বন্ধ করে দেয়ায় ফিরে যেতে হচ্ছে তাদের।  এসব দর্শনথীরা দূর্ভোগ ও ভোগান্তিসহ হয়রানির শিকার হচ্ছেন। নিভিন্ন জেলা থেকে আসা দর্শনথীদের দাবী স্বাস্থ্যবিধি মেনে এসব ঐতিহাসিক মহারাজা দিঘীসহ ও দর্শনীয় স্থান সমূহ প্রবেশের অনুমতি দেয়া হোক। 
 
পঞ্চগড়ের  বিশিষ্টজনেরা বিষয়টি উপর একটু বিবেচনা করলেই এসব দর্শনার্থীদের প্রবেশ করা সম্ভব হবে বলে মনে করছেন দর্শনাথীরা বর্তমানে ওই এলাকার ব্যবসায়ী সহ সকল  স্তরের মানুষের দাবি এ বিষয়ের কর্তৃপক্ষের কাছে। স্বাস্থ্যবিধি মেনে সকল  পর্যটন প্রেমী দর্শনাথীদের  আসার জন্য অনুমতি দেয়া হোক।