তেঁতুলিয়া থেকে খালি চোখে দেখা মিলছে  কাঞ্চনজঙ্ঘা 

পঞ্চগড় প্রতিনিধি
প্রকাশিত: ০৭:২৭ এএম, শনিবার, ৩১ অক্টোবর ২০২০ | ৮৫৩
বাংলাদেশের সর্ব উত্তরের সীমান্ত ঘেষা উপজেলা পঞ্চগড়ের তেঁতুলিয়া থেকেই এবছরও দেখা মিলছে পৃথিবীর তৃতীয় উচ্চতম হিমালয় পর্বতমালার পর্বতশৃঙ্গ কাঞ্চনজঙ্ঘা । এই হিমালয় পর্বত খালি চোখে দেখতে দেশের বিভিন্ন প্রান্ত থেকে তেঁতুলিয়ায় আসতে শুরু করেছে পর্যটকরা। 
 
শুক্রবার (৩০ অক্টোবর) ভোর ৫ টায় দেখা যায়  তেঁতুলিয়া পিকনিক কর্ণারে  প্রচুর পর্যটকের সমাগম হয়েছে, তারা দেশের বিভিন্ন স্থান থেকে একদিন আগেই এসেও অবস্থান করছে এই হিমালয় পর্বত কাঞ্চনজঙ্ঘার দৃশ্য উপভোগ করার জন্য বলে জানায় পর্যটকরা। 
 
মাউন্ট এভারেস্ট  ও কে২  এর পরে পৃথিবীর তৃতীয় উচ্চতম পর্বতশৃঙ্গ কাঞ্চনজঙ্ঘা , যার উচ্চতা ৮,৫৮৬ মিটার (২৮,১৬৯ ফুট)। প্রচুর টাকা ব্যয় করে , নেপাল বা ভারতে গিয়ে নয়, ভাগ্য ভালো থাকলে তেঁতুলিয়া থেকেই খালি চোখে দেখতে পাবেন হিমালয় পর্বত চূড়া কাঞ্চনজঙ্ঘা।
উপজেলার বিভিন্ন এলাকা থেকে খালি চোখেই দেখা মিলে কাঞ্চনজঙ্ঘার। প্রতিবছরই অক্টোবরের শেষের দিক থেকে শুরু করে নভেম্বর পুরোটা সময় শীতের মেঘমুক্ত নীল আকাশে পাহাড়ের বরফশুভ্র গায়ে সূর্য কিরণ পড়লেই চকচকে উজ্জল পাহাড়ের এই দৃশ্যের দেখা মিলে। 
 
তেঁতুলিয়া বাংলাবান্ধা থেকে নেপালের দূরত্ব মাত্র ৬১ কিলোমিটার, এভারেস্ট শৃঙ্গ ৭৫ কিলোমিটার, ভুটান ৬৪ কিলোমিটার, চীন ২০০ কিলোমিটার, ভারতের দার্জিলিং ৫৮ কিলোমিটার ও শিলিগুড়ি ৮ কিলোমিটার আর কাঞ্চনজঙ্ঘার দূরত্ব মাত্র ১১ কিলোমিটার।
 
তেঁতুলিয়া উপজেলা চেয়ারম্যান কাজী মাহমুদুর রহমান ডাবলু  বলেন, প্রতি বছর শীতকালে তেঁতুলিয়ায় হাজার হাজার পর্যটক খালি চোখে হিমালয় পর্বত চূড়া কাঞ্চনজঙ্ঘা দেখতে আসে।  এবছর  করোনা ভাইরাসের মধ্যেও অনেক পর্যটক তেঁতুলিয়ায় আসতে শুরু করেছে এছাড়াও তেঁতুলিয়ার সমতলের চা বাগান পর্যটকদের আকর্ষণ করেছে, সরকারি পৃষ্টপোষকতা পেলে তেঁতুলিয়া দেশের অন্যতম একটি পর্যটন কেন্দ্রে পরিণত হবে।