টাঙ্গাইলে একটি কেন্দ্রে ভিন্ন প্রশ্নপত্রে এসএসসি পরীক্ষা!

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:৩৫ পিএম, সোমবার, ৩ ফেব্রুয়ারী ২০২০ | ১৫৮৭

টাঙ্গাইলে এসএসসি পরীক্ষার প্রথমদিন একটি কেন্দ্রে ভিন্ন প্রশ্নপত্রে বাংলা ১ম পত্র পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে বলে অভিযোগ উঠেছে।

সোমবার টাঙ্গাইল শহরের বিন্দুবাসিনী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় কেন্দ্রে এ ঘটনা ঘটে। এ ঘটনায় পরীক্ষার্থী ও অভিভাবক মহলে ক্ষোভের সৃষ্টি হয়েছে।

পরীক্ষার্থীদের অভিযোগ, তাদের কেন্দ্রে বাংলা প্রথম পত্র সৃজনশীল পরীক্ষার প্রশ্নপত্র ৩ (সোয়াত) নম্বর সেটের পরিবর্তে ১ (কাশ্মীর) নম্বর সেটে পরীক্ষা অনুষ্ঠিত হয়। ওই প্রশ্ন পত্র অপেক্ষাকৃত কঠিন ছিল।

শিক্ষার্থীদের অভিযোগ, এসএসসি পরীক্ষার মত এত বড় পরীক্ষা কি হেলা ফেলার বিষয়? ওই কেন্দ্রের ২০৯ নম্বর হলের পরীক্ষার্থী আল আমিন বলেন, সারা দেশসহ পুরো টাঙ্গাইলে এক প্রশ্নপত্রে পরীক্ষা হয়েছে। অথচ বিন্দুবাসিনী বালিকা উচ্চ বিদ্যালয় কেন্দ্রে আমরা আলাদা প্রশ্নপত্রে পরীক্ষা দিয়েছি। এটা মানা যায় না।

অভিভাবক সালামা আক্তার বলেন, ওই স্কুল কর্তৃপক্ষ দায়িত্বহীনতার পরিচয় দিয়েছেন। শিক্ষার্থীদের মাধ্যমিক থেকে উচ্চ মাধ্যমিক জীবনের প্রবেশের সবচেয়ে বড় পরীক্ষা এটা। এখানে এরকম ভুল মেনে নেয়া যায় না। এ নিয়ে বাচ্চারা মানসিক অশান্তিতে থাকবে। এদিকে এমন ঘটনায় পর আজ সন্ধ্যায় পর্যন্ত ওই কেন্দ্রের সামনে আন্দোলন করেছে শিক্ষার্থী ও অভিভাবকরা।

এ ব্যাপারে কেন্দ্র সচিব আব্দুল করিম মিয়া বলেন, বোর্ডের ম্যাসেজ পেয়ে সেটি সংশ্লিষ্ট সবাইকে পাঠানো হয়। কিন্তু ওই বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা ম্যাসেজ ভুল দেখেছেন। তিনি ৩ নম্বর সেটের পরিবর্তে ১ নম্বর সেট দিয়ে পরীক্ষা নিয়েছেন। পরীক্ষা শেষে বিষয়টি ধরা পড়ে। ওই কেন্দ্রে মোট পরীক্ষার্থী হচ্ছে ৯০৭ জন।

তিনি বলেন, বোর্ডের উর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে কথা হয়েছে। তারা এই প্রশ্নপত্রে পরীক্ষা দেয়া খাতাগুলো আলাদা করে নিরাপদ হেফাজতে রেখে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যসহ বোর্ডে পৌঁছে দিতে।

এ ব্যাপারে বিন্দুবাসিনী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা নিগার সুলতানা বলেন, ভুল করে সেট পরিবর্তন হয়েছে। পরীক্ষা শেষে এটা ধরা পড়েছে। বোর্ডের সঙ্গে কথা হয়েছে। তারা বলেছেন, ওই (এক নম্বর) প্রশ্নপত্রেই খাতা দেখা হবে। এতে পরীক্ষার্থীদের খাতায় কোন প্রভাব পড়বে না।

টাঙ্গাইলের জেলা প্রশাসক শহীদুল ইসলাম বলেন, বিষয়টি নিয়ে কর্তৃপক্ষের সাথে কথা হয়েছে। যে প্রশ্নপত্রে পরীক্ষা হয়েছে, সেই প্রশ্নেই তাদের মূলায়ন করা হবে। এতে শিক্ষার্থীদের উদ্বিগ্ন হওয়ার কিছু নেই।

এদিকে টাঙ্গাইলের দেলদুয়ারে এসএসসি পরীক্ষার প্রথম দিনে বাংলা প্রথম পত্র পরীক্ষার প্রশ্ন পত্র নির্ধারিত সময়ের ২০ মিনিট পরে সরবারহ করার অভিযোগ উঠেছে।

সৈয়দ আব্দুল জব্বার সরকারি স্কুল কেন্দ্রে এ ঘটনা ঘটে। ওই কেন্দ্রে এ বছর ৭৫২ জন পরীক্ষাথী পরীক্ষা দিচ্ছে। এমন ঘটনায় পরীক্ষায় কাঙ্খিত উত্তর না লিখতে পেরে মুষড়ে পড়ে শিক্ষাথী ও অভিবাবকরা। তবে এ ঘটনায় ক্যামেরার সামনে কোনো বক্তব্য নিতে রাজি হয়নি উপজেলা শিক্ষা কর্মকর্তা ও উপজেলা নির্বাহী অফিসার।