অসময়ের বৃষ্টিতে মির্জাপুরের ৮২ ইটভাটায় ২০ কোটি টাকার ক্ষতি

মির্জাপুর (টাঙ্গাইল) প্রতিনিধি
প্রকাশিত: ০৭:০৯ পিএম, শুক্রবার, ৩ জানুয়ারী ২০২০ | ১০১৩

শীতকালীন বৃষ্টিতে টাঙ্গাইলের মির্জাপুরে ৮২ টি ইটভাটায় কাঁচা ইট গলে ব্যাপক ক্ষতি হয়েছে। টাকার অঙ্কে এই ক্ষতির পরিমাণ ২০ কোটি টাকা ছাড়িয়ে যেতে পারে বলে সংশ্লিষ্ঠরা জানিয়েছেন। এতে করে এলাকার উন্নয়ন কাজ ব্যাহত হওয়ার আশংকা দেখা দিয়েছে বলেও ভুক্তভোগীরা জানিয়েছেন।

জানা গেছে, মির্জাপুরে উপজেলায় ৮২ টি ইটভাটা রয়েছে। এই ভাটার ইটগুলি দিয়ে এলাকার উন্নয়ন কাজ হওয়ার পরও দেশের বিভিন্ন জেলায় বিক্রি করে ব্যবসায়ীরা লাভবান হয়ে থাকে। বৃহস্পতিবারের আচমকা বৃষ্টিতে তাদের মাথায় হাত পড়ে। রাত্রিবেলায় হঠাৎ বৃষ্টি শুরু হওয়ার পর ভাটার শ্রমিকদের মধ্যে হুরোহুরি লেগে যায় কাঁচা ইট রক্ষা করতে। কিন্তু শেষ রক্ষা করতে পারেনি তারা। সদ্য তৈরি কাঁচা ইট গুলি গলে ব্যাপক ক্ষতি হয়।

মির্জাপুর উপজেলা ইটভাটা মালিক সমিতির সাধারণ সম্পাদক আমানউল্লাহ সিকদার বলেন আচমকা বৃষ্টিতে উপজেলার ৮২ টি ইটভাটায় কাঁচা ইট গলে অন্তত ২০ কোটি টাকার ক্ষতি হয়েছে। এতে শুধু ভাটা মালিকরাই ক্ষতিগ্রস্ত হবেনা, এলাকার উন্নয়ন কাজ ব্যাহত হবে।

টাঙ্গাইল জেলা ও মির্জাপুর উপজেলা ইটভাটা মালিক সমিতির সভাপতি ফিরোজ হায়দার খান বলেন তার নিজের ইটভাটয় অন্তত ৪০ লাখ টাকার ক্ষতি হয়েছে। সেইসাথে উপজেলার সবগুলি ইটভাটায় অন্তত ২০ কোটি টাকার ক্ষতি হয়েছে।