টাঙ্গাইলের শিবপুরে ন্যায্য মূল্যের কার্ডধারীরা জিম্মি সাবেক ডিলারের কাছে

স্টাফ রিপোর্টার
প্রকাশিত: ০৪:০২ পিএম, বুধবার, ২৫ সেপ্টেম্বর ২০১৯ | ৩২০

টাঙ্গাইল সদর উপজেলার শিবপুরে ন্যায্য মূল্যে চাউলের কার্ডধারীরা সাবেক ডিলারের কাছে জিম্মি হয়ে পড়েছে। এতে করে অসহায় ও হত দরিদ্র কার্ডধারীরা ন্যায্য মূল্যে (১০ টাকা কেজি) চাউল পাওয়া থেকে বঞ্চিত হওয়ায় স্থানীয় ভাবে ক্ষোভের সৃষ্টি হয়েছে এবং কার্ডে গ্রাহকের নাম পরিবর্তন করার অভিযোগও উঠেছে।

সরেজমিনে গিয়ে জানা যায়. সদর উপজেলার শিবপুর বাজারের সাবেক ডিলার ও গালা ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক জয়েন উদ্দিন’র নামে ডিলারশীপ থাকলেও সঙ্গত কারণে তা বাতিল করে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। পরবর্তীতে গালা ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি খান ট্রেডার্স’র স্বত্বাধিকারী মাসুদুর রহমান খান ডিলারশীপ পান। গত সপ্তাহে উদ্ভোধন করে চাউল বিতরণ কার্যক্রম শুরু করে। একপর্যায়ে ডিলার সংশ্লিষ্ট কার্ডধারিদের মধ্যে চাউল বিতরণ করতে গেলে তালিকায় নাম থাকা স্বত্বেও কার্ড না থাকায় বিভ্রান্তিতে পড়েন।

খোঁজ নিয়ে জানা যায়, আমির হোসেন (নং- ৬৭), বেগম (নং- ১১৮৬), মাজেদুর (নং- ১২১৪), আসমা (নং- ১২০৮), সালাউদ্দিন (নং- ৯৯৫), মনিরা বেগম (নং- ৭৭২) কার্ডধারীরা চাউলের জন্য ডিলারের কাছে আসলে এবং তাদের কাছে ডিলার কার্ড চাইলে ভূক্তভোগীরা বলেন আমাদের কার্ড আগের ডিলারের কাছে রয়েছে। আগের ডিলার কার্ড ফেরৎ দেয়ার কথা বলে ৩’শ থেকে ৪’শ টাকা নিয়েছে কিন্তু কার্ড ফেরৎ দেয়নি।

এ ব্যাপারে সাবেক ডিলার জয়েন উদ্দিন মুঠোফোনে বলেন, আমার কাছে কিছু কার্ড রয়েছে। ওই কার্ডগুলো গালা ইউপি চেয়ারম্যানের কাছে জমা দেব।

এ বিষয়ে উপজেলা খাদ্য অধিদপ্তরের পরিদর্শক আতিকুর রহমান বলেন, কার্ডগুলো সাধারণত গ্রাহকের কাছেই থাকার কথা। গ্রামের অসহায় হত দরিদ্ররা না বুঝে সাবেক ডিলারের কাছে কার্ড রেখে এ বেকায়দায় পড়েছে।

সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আতিকুল ইসলামে’র মুঠোফোনে একাধিকবার চেষ্টা করেও তাকে পাওয়া যায়নি।