সুরক্ষাবাঁধ ভাঙ্গনে ৮০টি পরিবার ও মহিলা মাদ্রাসা হুমকির মুখে

প্রদীপ রায় জিতু, দিনাজপুর প্রতিনিধি
প্রকাশিত: ১১:৩৩ এএম, বৃহস্পতিবার, ২৯ আগস্ট ২০১৯ | ১৯০
দিনাজপুরের বীরগঞ্জ পৌরশহরের প্রাণ কেন্দ্রে অবস্থিত ঢেপা নদীর স্লুইচ গেটের দক্ষিন-পূর্ব পাশে সুরক্ষা প্রাচীরের শেষ দিকে ৩০ ফিট লম্বা জায়গা বন্যার পানিতে ভেঙ্গে যাওয়ায় বর্তমানে ৮০টি পরিবার ও ১টি মহিলা মাদ্রাসা হুমকির মুখে।
 
চলতি বন্যা মৌসুমে নদীর পানির স্রোতে সুরক্ষা প্রাচীরের নিচের বালু সরে যাওয়ায় বোল্ডারগুলো নদী গর্ভে পড়ে গিয়ে ধীরে ধীরে ভাঙ্গনের সৃষ্টি হয়েছে। ফলে বর্তমানে যে কোন সময় বন্যার পানি সুরক্ষা প্রাচীর সম্পূর্ণ ভেঙ্গে পাশ্ববর্তী ৮০টি পরিবার ও ১টি মহিলা মাদ্রাসা নদী গর্ভে বিলীন হতে পারে।
 
জরুরীভিত্তিতে ঢেপা নদীর দক্ষিণ-পূর্ব সুরক্ষা প্রাচীর সংস্কার করা প্রয়োজন। তা না হলে ৮০টি পরিবারের সদস্য ও ১টি মহিলা মাদরাসার শত শত ছাত্রীর চলাচলের কঠিন সমস্যা হচ্ছে। বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের বীরগঞ্জ পত্তর অফিসের তত্ত্বাবধায়ক মতিয়ারের সাথে স্থানীয় এলাকাবাসী মো: বেলাল হোসেন, সফিকুল ইসলাম, মোসলেম উদ্দিন, শুকুর আলী, রশিদ মিঞা, হাফিজ উদ্দিন, রফিকুল ইসলাম এবং মো: ফিরোজ শাহ যোগাযোগ করলে তিনি বলেন, আমার কিছু করার নেই, আপনারা দিনাজপুর পত্তর অফিসে যোগাযোগ করেন।
 
দিনাজপুর পত্তর অফিসের ইন্সপেক্টর মোঃ সাইফুল ইসলামের সাথে মুঠোফোনে যোগাযোগ করলে তিনি জানান, এগুলো সরকারী কাজ, প্রস্তাব পাঠাতে হবে, প্রস্তাব পাশ হয়ে আসলে তারপর টেন্ডার হবে, ২-৩ মাসের আগে কাজ করা সম্ভব না। এলাকাবাসী দিনাজপুর-১ আসনের জাতীয় সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল এর আশু হস্তক্ষেপ কামনা করেছেন।