ঝামেলাহীন স্বস্তিতে চলছে চক্রাকার বাস সার্ভিস

আলোকিতপ্রজন্ম ডেস্ক
প্রকাশিত: ১২:১০ এএম, বুধবার, ৩ এপ্রিল ২০১৯ | ২৮৯

যাত্রী নেয়ার নেই কোন হাকডাক, নেই ভীড় ঠেলে বাসে উঠার তাগিদ, লাইনে দাঁড়িয়ে টিকিট কেটে বাসে উঠছেন যাত্রীরা, ভাড়া নিয়ে দরকষাকষি সে তো মনে হয় অতীত! হ্যাঁ ঠিক এমনিভাবে চলছে ধানমন্ডি এলাকায় চক্রাকার বাস সার্ভিস।

ধানমন্ডি এলাকার চক্রাকার বাস সার্ভিস ইতোমধ্যে সুফল দিতে শুরু করেছে। ভাড়া নিয়ে নেই কোন বাগবিতন্ডা। টিকিট কেটে শৃঙ্খলাবদ্ধ হয়ে বাসে উঠছেন সবাই। জায়গা বুঝে ভাড়া ১০ টাকা থেকে ৩০ টাকা। বাসে উঠে গন্তব্যস্থলে পৌঁছালে নামার সময় চালক সড়কের বাম পাশে বাস থামিয়ে নিজেই স্বয়ংক্রিয়ভাবে দরজা খুলে দিচ্ছেন। সদ্য চালু হওয়া ধানমন্ডি চক্রাকার বাস সার্ভিসের বর্তমান এই চিত্র দেখা যায়। সেবা নিয়ে যাত্রীরা সন্তুষ্ট, তবে মান ধরে রাখার ওপর জোর দেন তাঁরা।

চক্রাকার বাস সার্ভিসের কার্যক্রম দেখা যায়, একটি বাস যাওয়ার ৫ থেকে ১০ মিনিট পর আরেকটি বাস আসে। সড়কের মধ্যে নয়, ঠিক একপাশে বাম ঘেষে বাস থামল। কাউন্টারে টিকিট বিক্রেতার সহযোগী অপেক্ষারত যাত্রীদের আগেই উঠতে দেননি। বাস থেকে যাত্রী নামার পর তিনি বাকিদের উঠতে সাহায্য করেন। বাসের সিটগুলো চওড়া। হাঁটুর সঙ্গে সামনের সিট লেগে যায় না। তাই বসতে আরামদায়ক। এসি তো চলছেই।

চক্রাকার বাসে চড়ার অভিজ্ঞতা সম্পর্কে যাত্রীরা বলেন, আসলে এমন একটা বাসের জন্যই আমরা অপেক্ষা করছিলাম। ভাড়া দেওয়া নিয়ে বাগবিতন্ডা বা দরকষাকষি, হাউকাউ থাকবে না। টিকিট কেটে বাসে উঠব। নির্দিষ্ট গন্তব্যে নেমে যাব। বাসের মধ্যে পরিবেশ নষ্ট করার মতো কোনো ঝামেলা হবে না। আমাদের পাবলিক বাস নিয়ে খুব বাজে অভিজ্ঞতা আছে। চক্রাকার বাসে নিয়মিত উঠছি। সেবার মান সন্তুষ্টজনক। তবে সেবার মান ধরে রাখতে হবে। দুই দিন পর যেন আবার অন্য বাসের মতো না হয়।

এই বাসে সাধারণত কলেজ-বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, বাচ্চাদের স্কুলে আনা-নেওয়া করা অভিভাবক, চাকরিজীবী, ব্যবসায়ী বা এই এলাকার মধ্যে কেনাকাটার জন্য যাঁরা বের হন, মূলত তাঁরাই চড়েন। কাউন্টার ছাড়া নেয়া হয়না কোন যাত্রী।

চক্রাকার বাস ভাড়া ‘একটু বেশি’ মনে হলেও বেশির ভাগ যাত্রী বলছেন, এটা বেশি না। এখানে আরামে যাতায়াত করা যাচ্ছে।

ধানমন্ডি-নিউমার্কেট-আজিমপুরে প্রচুর রিকশা চলে। ব্যক্তিগত গাড়ির সংখ্যাও অনেক। যাত্রীরা আশা করেন, সেবা ঠিকমতো দিতে পারলে রিকশা ও ব্যক্তিগত গাড়ি-নির্ভরতা কমে আসবে।

উল্লেখ্য, ধানমন্ডি এলাকার যানজট নিরসনে ঢাকা মেট্রোপলিটন পুলিশের প্রস্তাবনায় গত ২৭ মার্চ রাজধানীর ধানমন্ডি-নিউমার্কেট-আজিমপুর সড়কপথে চক্রাকার এসি বাস সেবা চালু করা হয়। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র মোহাম্মদ সাঈদ খোকন এর উদ্বোধন করেন। বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশন (বিআরটিসি) এই চক্রাকার বাস সেবা পরিচালনা করছে।