শেকড় সন্ধানী বরেণ্য

কথাসাহিত্যিক শফীউদ্দীন সরদার আর নেই

নাটোর প্রতিনিধি
প্রকাশিত: ০২:১১ পিএম, বৃহস্পতিবার, ১৪ ফেব্রুয়ারী ২০১৯ | ২০১

শিক্ষাবিদ, কথা সাহিত্যিক ও শেকড় সন্ধানী লেখক সাবেক অধ্যক্ষ শফীউদ্দীন সরদার আর নেই।

বৃহস্পতিবার সকালে নাটোর শহরের শুকুলপট্টি এলাকার নিজ বাস ভবনে তিনি ইন্তেকাল করেন। (ইন্না নিল্লাহি ওয়া ইলাইহি রাজিউন)। মৃত্যকালে তার বয়স হয়েছিল প্রায় ৮৫ বছর।

বৃহস্পতিবার বাদ মাগরিব শহরের গাড়িখানা মসজিদে নামাজে জানাযা শেষে গাড়িখানা কেন্দ্রীয় গোরস্থানে তার দাফন সম্পন্ন হবে। মৃত্যুকালে তিনি ৪ ছেলে ৫ মেয়ে ও নাতি নাতনিসহ অসংখ্য গুনগ্রাহী রেখে গেছেন। এর আগে জানুয়ারী মাসের শেষ দিকে তিনি ফুসফুস ও কিডনীর জটিলতায় আক্রান্ত হলে তাঁকে রাজধানীর স্কয়ার হাসপাতালে ভর্তি করা হয়।

সেখানে প্রায় ১০ দিন তিনি আইসিইউতে থাকার পর গত সোমবার ভোরে তাঁর নিজ বাড়ি নাটোর শহরের শুকুলপট্টির 'সরদার মঞ্জিল' এ নিয়ে আসা হয়। গুনী এই লেখক ১৯৩৫ সালের ১ মে নাটোর সদর উপজেলার হাটবিলা গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ঐতিহাসিক ও সামাজিক উপন্যাস, শিশু সাহিত্য, নাটক, রম্য রচনা, কল্প কাহিনী সহ শতাধিক গ্রন্থ রচনা করেন।

পেশায় শিক্ষক ও পরে ম্যাজিস্ট্রেট হলেও এক সময় যাত্রাসহ মঞ্চ নাটকে দাপুটে অভিনেতাও ছিলেন তিনি।

তিনি ১৯৫০ সালে মেট্রিকুলেশন পাশ করার পর রংপুর কারমাইকেল কলেজ থেকে আইএ, বিএ অনার্স এবং এমএ ডিগ্রী লাভ করেন। পরে তিনি লন্ডন থেকে ডিপ্লোমা-ইন-এডুকেশন ডিগ্রী লাভ করেন। নিজ গ্রামের স্কুলে প্রধান শিক্ষক হিসেবে কর্মজীবন শুরু করে তিনি একে একে রাজশাহী সরকারী কলেজ ও সরদহ ক্যাডেট কলেজে অধ্যাপনা এবং বানেশ্বর কলেজ ও নাটোর রাণী ভবাণী সরকারী মহিলা কলেজে অধ্যক্ষ হিসেবে শিক্ষকতা করেন। ১৯৮২ থেকে ১৯৮৮ সাল পর্যন্ত তিনি প্রথম শ্রেণীর ম্যাজিষ্ট্রেট হিসেবেও সফলতার সাথে দায়িত্ব পালন করেন।

/ফিরোজ আহমেদ