'পা পিছলালেই' আজীবন নিষিদ্ধ সাব্বির!

আলোকিতপ্রজন্ম ডেস্ক
প্রকাশিত: ০৬:৪৫ পিএম, সোমবার, ২৮ জানুয়ারী ২০১৯ | ২৪৮

এটাই শেষ সুযোগ। আর কোনো বিতর্কিত কাজে জড়ালে আজীবনের জন্য জাতীয় দলের দরজা বন্ধ হয়ে যাবে সাব্বির রহমানের।

এমনই হুশিয়ারি দিয়েছেন দেশের ক্রিকেটের নিয়ন্ত্রক বিসিবি সভাপতি নামজুল হাসান পাপন। পাপন বলেন, সাব্বির আর কোন বিতর্কে জড়ালে আজীবন নিষিদ্ধ হবেন। তবে, তিনি এও বলেছেন, নিউজিল্যান্ড সফরে শৃঙ্খলার মধ্যে থাকলে বিশ্বকাপ দলে অবশ্যই থাকবেন সাব্বির।

বাস্তবতা হলো, সাব্বিরের ব্যক্তিগত কর্মকাণ্ডে খুবই বিব্রত ক্রিকেট বোর্ড। তাই এবার ভুল করলে আজীবনের নিষেধাজ্ঞা আসবে সাব্বিরের ক্রিকেট অধ্যায়ে।

ডিসিপ্লিন ইস্যুতে বিসিবির কঠোর অবস্থানের বিষয়টি টেনে পাপন বলেন, 'বিশ্বকাপে তো এ ব্যাপারে কোন ছাড় দেয়ার প্রশ্নই আসে না। এমনকি এখন কাউকেই ছাড় দেয় হয় না।'

সাব্বিরের ব্যাপারে তিনি বলেন, ‘সাব্বিরকে কিন্তু এর আগেও কয়েকবার (সুযোগ) দেয়া হয়েছে। এইবার দেখেন ফেসবুকে কোন একটা ফ্যানের কমেন্টের ওপর ভিত্তি করে ছয় মাসের নিষেধাজ্ঞা- এটা কিন্তু সোজা কথা না। পাঁচ মাস তো হয়েই গেছে। সে দিক দিয়ে যদি চিন্তা করেন, তাহলে শাস্তি কম হচ্ছে না।'

'সবচেয়ে বড় কথা সাব্বিরের বিষয়ে, সাব্বিরও জানে, সবাই জানে এটাই তার শেষ সুযোগ। যদি আরেকবার এরকম ধরণের অন্যায় কাজ করে তাহলে তার আর থাকার কোন সুযোগ নাই।' বলছিলেন বিসিবি সভাপতি।

সাব্বিরে কীভাবে কিংবা কার হাত ধরে ফিরলেন বাংলাদেশ দলে। এ ব্যাপারে বোর্ড সভাপতি জানেন না কিছুই। কিন্তু এটা জানেন যে, ২০১৯ বিশ্বকাপ দলে সাব্বির ঠিকই থাকছেন।

পাপন বলেন, ‘১৫ জনের স্কোয়াডে আছে বলে যে একাদশে থাকবেন এরকম কোনো কথা আমরা এখন পর্যন্ত শুনিনি। এমনও হতে পারে যে, তাকে ওই কন্ডিশনের সাথে মানিয়ে নিতে, ওয়ার্ল্ড কাপের জন্য যেহেতু লাগবে..., তখন নিষেধাজ্ঞা উঠে যাবে সেজন্য প্রস্তুতি হিসেবে টিমের সাথে রাখা হতে পারে।

সে যদি তার ব্যবহার ঠিক করে থাকে, আমরা যদি কনভিন্সড হই যে সে ভালো আছে এবং তার পারফরম্যান্স যদি ঠিক থাকে তাহলে অবশ্যই সে বিশ্বকাপে ঢুকতো, এ ব্যাপারে কোনো সন্দেহ নেই। যেহেতু এটা কয়েকটা দিনের ব্যাপার সেজন্যই তারা তাকে টিমে নিয়েছে। কিন্তু এখনো আমি নিশ্চিত না সাব্বিরের অন্তর্ভুক্তির ব্যাপারটা।’