কিশোরগঞ্জে খুরা রোগে পশু আক্রন্ত মৃত্যু হচ্ছে প্রতিনিয়ত

মোসফিকুর রহমান, নীলফামারী জেলা প্রতিনিধি
প্রকাশিত: ০১:২৩ পিএম, মঙ্গলবার, ১৮ ডিসেম্বর ২০১৮ | ২২৫
কিশোরগঞ্জে ব্যাপকহারে গবাদিপশুর খুরা রোগ দেখা দিয়েছে। গত দুই সপ্তাহের ব্যবধানে এ রোগে অনেক গরু-ছাগল মারা গেছে এবং আক্রান্ত হয়েছে সহস্রাধিক। ফলে কৃষকরা দিশেহারা হয়ে পড়েছেন।
 
খোঁজ নিয়ে জানা গেছে, কিশোরগঞ্জ সদর ইউনিয়নের গদা কোরানীপাড়া গ্রামের আব্দুল খালেকের দুটি, নাজমা বেগমের দুটি, মশিয়ার রহমানের একটি ছাগল গত দুই সপ্তাহের ব্যবধানে মারা গেছে, একই ইউনিয়নের ইসমাইল গ্রামের তহদ্দি মামুদ এবং চেংমারী গ্রামের জেনারুল ইসলামের একটি বাছুর খুরা রোগে মারা গেছে। একইভাবে বাহাগিলি ইউনিয়নের উত্তর দুরাকুটি পশ্চিমপাড়া গ্রামের নুরুল হকের চারটি, ফয়জুল হকের দুটি ও রতন মিয়ার চারটি ছাগলসহ মোট ১০টি ছাগল মারা গেছে।
 
ভুক্তভোগী ওই কৃষকরা জানান, খুরা রোগে গরু-ছাগল আক্রান্ত হওয়ার পর মুখ দিয়ে লালা ঝরে, গরু-ছাগলের খাওয়া বন্ধ হয়ে যায়, মুখ ও পায়ে পোকা ধরে এবং দুর্গন্ধ বের হয়। এসব আক্রান্ত গরু-ছাগল চিকিৎসা করেও বাঁচানো যাচ্ছে না ।
 
কিশোরগঞ্জ উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মাহফুজুর রহমান বলেন, উপজেলায় প্রায় একলাখ গরু রয়েছে। এই অনুপাতে খুরা রোগের ভ্যাকসিন সরবরাহ কম। এছাড়া খুরা রোগটি ভাইরাসজনিত ফলে এটি দ্রুত ছড়িয়ে পড়ে। তারপরও আমরা বিভিন্ন এলাকায় গিয়ে খুরা রোগের ভ্যাকসিন দেয়া অব্যাহত রেখেছি।