শি জিনপিংয়ের ম্যারাথন ভাষণ!

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫:০৮ পিএম, বুধবার, ১৮ অক্টোবর ২০১৭ | ৬৪৪

চীনের কমিউনিস্ট পার্টির বার্ষিক কংগ্রেসে সাড়ে তিন ঘণ্টার ম্যারাথন ভাষণ দিলেন দেশটির প্রেসিডেন্ট শি জিনপিং। বুধবার সপ্তাহব্যাপি কংগ্রেসের উদ্বোধনের পর ভাষণ দেন তিনি। এসময় সামরিক কর্মকর্তা থেকে শুরু করে পার্টির সদস্য, অতিথি, সাবেক প্রেসিডেন্টরাও তার এই ভাষণের প্রথম শব্দ থেকে শেষ পর্যন্ত শোনেন। সামাজিক যোগাযোগমাধ্যমে সরকারি ব্যুরো শি জিনপিংয়ের ভাষণের গুরুত্বপূর্ণ বাক্যগুলো প্রকাশ করে।

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ছবিতে দেখা যায়, শ্রেণিকক্ষে বসে শিক্ষার্থীরা কংগ্রেসে দেয়া শি জিনপিংয়ের ভাষণ দেখছেন। চীনের অর্জন এবং চ্যালেঞ্জ সম্পর্কে বক্তব্য দেয়ার সময় প্রেসিডেন্ট শি জিনপিং কাঠের তৈরি চকচকে ডেস্কের সামনে দাঁড়ান; দুটি হাত রাখেন কাঠের স্ট্যান্ডের ওপর; মাঝে মাঝে চুমুক দেন সাদা রঙয়ের সিরামিকের মগে।

বেইজিংয়ের গ্রেট হলে আয়োজিত কংগ্রেসের দুই হাজার ৩০০ অতিথির অধিকাংশই ছিলেন পুরুষ। ৯১ বছর বয়সী দেশটির সাবেক প্রেসিডেন্ট জিয়াং জেমিনকে দেখা যায়, তিনি আতশি কাঁচ ব্যবহার করে শি জিনপিংয়ের ভাষণের কপি পড়ছেন।

ভাষণের সময় বেশ কয়েকবার ঘড়িতেও নজর রাখেন তিনি। সামাজিক যোগাযোগমাধ্যমে প্রেসিডেন্টের ভাষণ দেখার পর দেশটির জনপ্রিয় মাইক্রোব্লগিং সাইট উইবো’তে একজন লেখেন, হায় সৃষ্টিকর্তা, সাড়ে তিন ঘণ্টা, কী কঠিন পরিশ্রম।

শি জিনপিং তার চীনা জাতীয়তাবাদী স্লোগান তুলে ধরে চীনের জন্য ‘নতুন যুগের’ উদ্বোধনের কথা বলেন। ২০১২ সালে তার পূর্বসুরী হু জিনতাওয়ের দেয়া ভাষণের দ্বিগুণ সময় ধরে বক্তৃতা দেন শি। তবে শির ভাষণ শেষের সময় অতিথিরা তুমুল করতালিতে প্রশংসা করেন চীনের এই প্রেসিডেন্টের।