যুদ্ধ নয়, আলোচনায় সমাধান: প্রধানমন্ত্রী

আলোকিত প্রজন্ম
প্রকাশিত: ০৬:৪২ পিএম, সোমবার, ১৬ অক্টোবর ২০১৭ | ১৯১

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমরা যুদ্ধ চাই না। আমরা বিশ্বাস করি, আলোচনার মাধ্যমে সকল সমস্যার সমাধান সম্ভব। জাতিসংঘ সাধারণ অধিবেশনে তার দেওয়া পাঁচ দফা প্রস্তাব বাস্তবায়নের মধ্য দিয়েই রোহিঙ্গা সঙ্কটের সমাধান সম্ভব।

আজ সোমবার (১৬ অক্টোবর) বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকসের সদস্যভুক্ত ৩১টি ব্যাংকের পক্ষ থেকে প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে চেক হস্তান্তর অনুষ্ঠানে শেখ হাসিনা বলেন, ১৯৭১ সালে পাকিস্তানি হানাদার বাহিনী বাংলাদেশে যেমন অত্যাচার করেছিল, মিয়ানমারের এই বাস্তুচ্যুত নাগরিকরাও তাদের দেশে সেরকম অত্যাচারের শিকার। ওই সময় তিন কোটি বাঙালি গৃহহারা হয়েছিল, আর শরণার্থী হয়েছিল এক কোটি।

১৯৭৫ সালের ১৫ অগাস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সপরিবারে নিহত হওয়ার পর দীর্ঘদিন বিদেশে থাকতে বাধ্য হওয়ার কথা স্মরণ করে শেখ হাসিনা বলেন, আমরাও শরণার্থী ছিলাম, এদের দুঃখ আমরা বুঝি। মিয়ানমার থেকে আসা মানুষ যে দুর্দশায় পড়েছে, এই অবস্থায় তাদের পাশে না দাঁড়ালে সেটাই অমানবিক হবে। 

তিনি বলেন, “আমাদের দেশের মানুষের মানবিক গুণ আছে। প্রত্যন্ত এলাকা থেকে সাহায্য নিয়ে তারা রোহিঙ্গাদের পাশে দাড়িয়েছে।”

সশস্ত্র বাহিনী, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, স্থানীয় প্রশাসন এবং আওয়ামী লীগের স্বেচ্ছাসেবকরা সেখানে কাজ করছে জানিয়ে আন্তর্জাতিক সম্প্রদায়কেও রোহিঙ্গাদের সহায়তায় এগিয়ে আসার আহ্বান জানান প্রধানমন্ত্রী।