ধাওয়ানের ঝরো ব্যাটিংয়ের উড়ে গেছে ওয়েস্ট ইন্ডিজ

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১১:৫৩ এএম, সোমবার, ১২ নভেম্বর ২০১৮ | ১৮৯

১৮২ রানের বিশাল লক্ষ্য। টি-টোয়েন্টিতে এই রান তাড়া করতে নামার আগেই যে কারও পিলে চমকে যাওয়ার কথা। কিন্তু দলটির নাম যখন ভারত, তখন এই ১৮২ রান খুব মামুলি ব্যাপার হয়ে দাঁড়ায়। সেটাই করে দেখোলো ভারতীয়রা। বিশেষ করে শিখর ধাওয়ান। তার ঝরো ব্যাটিংয়ের সামনে রীতিমত উড়ে গেছে ওয়েস্ট ইন্ডিজ। ৬২ বলে ৯২ রান করে দলকে ৬ উইকেটের জয় এনে দিয়েছেন তিনি। সে সঙ্গে ভারতও সিরিজ জিতেছে ৩-০ ব্যবধানে।

প্রথম দুই ম্যাচে রান না পেলেও শেষ ম্যাচে ক্যারিবীয় বোলারদের তুলোধুনো করে ছাড়লেন রিশাভ পান্তও। ধাওয়ান তো ম্যাচেরই নায়ক ছিলেন। রিশাভ পান্ত আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে তুলে নিলেন নিজের প্রথম হাফ সেঞ্চুরি। ১৮২ রান তাড়া করে মাত্র চার উইকেট হারিয়ে ম্যাচ জিতে নেয় রোহিত শর্মার দল।

২২ বলে ২৪ রান করেন সাই হোপ। ২১ বলে ২৬ রান করেন শিমরন হেটমায়ার। ৩৭ বলে ৪৩ রানে অপরাজিত থাকেন ড্যারেন ব্রাভো। শুধুমাত্র রামদিন কিছুটা খারাপ করেন। তিনি আউট হন ১৫ বলে ১৫ রান করে। নিকোলাস পুরান ছিলেন সবচেয়ে বিধ্বংসী। ২৫ বলে তিনি খেলেন ৫৩ রানের ঝড়ো ইনিংস। ৪টি করে বাউন্ডারি এবং ওভার বাউন্ডারি মারেন তিনি।

সিরিজ আগেই জিতে যাওয়ায় এই ম্যাচে একাধিক পরিবর্তন নিয়ে মাঠে নেমেছিল ভারত। কুলদীপ ও বুমরাহ’র পরিবর্তে দলে আসেন ইউজবেন্দ্র চাহাল এবং ওয়াশিংটন সুন্দর। অস্ট্রেলিয়া সফরের কথা মাথায় রেখে দুই ক্রিকেটারকে বিশ্রাম দিয়ছে টিম ম্যানেজমেন্ট।

বড় লক্ষ্য তাড়া করতে নেমে শুরুটা ভালো হয়নি ভারতের। ব্যক্তিগত ৪ রানে রোহিত শর্মাকে ডাগ-আউটে ফিরিয়ে স্বপ্নের শুরু করেছিল ক্যারিবীয়রা। আগের ম্যাচে সেঞ্চুরি করে একাই ক্যারিবিয়ানদের ম্যাচ থেকে ছিটকে দিয়েছিলেন ‘হিটম্যান’। রোহিত আউট হলেও ধাওয়ান আর রিশাভ পান্ত মিলে কঠিন লক্ষ্য পাড়িয়ে দিয়ে ফেলে ভারত।

ইনিংসের এক বল বাকি থাকতে ৯২ রান করে ডাগ-আউটে ফেরেন ধাওয়ান। ৬২ বলের ইনিংসে ১০টি বাউন্ডারি এবং ২টি ছক্কা মারেন তিনি। রিশাভ পান্ত ৩৮ বলে ৩টি ছক্কা ও ৫টি বাউন্ডারির সাহায্যে ৫৮ রানের দুরন্ত ইনিংস খেলেন। তৃতীয় উইকেটে ধাওয়ানের সঙ্গে ১৩০ রান যোগ করেন পান্ত।

শেষ বলে কিছুটা নাটকীয়তার তৈরি হয়েছিল। ১ বলে প্রয়োজন ১ রান। বোলার ফ্যাবিয়ান অ্যালেন। ব্যাটসম্যান মানিস পান্ডে। বোলার ব্যাকড্রাইভ ব্যাটিং করেছিলেন তিনি। অ্যালেন প্রথমেই বলটি ধরে ফেলতে পারলে রান নেয়ারই সুযোগ পেতেন না ভারতীয় ব্যাটসম্যানরা। কিন্তু অ্যালেন মিসফিল্ডিং করে বসেন। এ সুযোগে হেরে বসে ক্যারিবীয়রা।