ইউএনওর হস্তক্ষেপে একদিনে দুই বাল্যবিয়ে বন্ধ

মির্জাপুর প্রতিনিধি
প্রকাশিত: ০৬:২৬ পিএম, শুক্রবার, ২৯ সেপ্টেম্বর ২০১৭ | ৩১৫

টাঙ্গাইলের মির্জাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা ইসরাত সাদমীনের হস্তক্ষেপে বাল্য বিয়ের হাত থেকে রক্ষা পেলেন দুই স্কুল ছাত্রী। নির্বাহী কর্মকর্তা একদিনে দুইটি বাল্যবিয়ে বন্ধ করেন বলে জানা গেছে।

বৃহস্পতিবার বিকালে উপজেলার গোড়াই ইউনিয়নের উত্তর নাজিরপাড়া ও পথহারা গ্রামে বিয়ে বাড়িতে উপস্থিত হয়ে ইসরাত সাদমীন বাল্যবিয়ে দুটি বন্ধ করেন।
জানা গেছে, দুপুরের দিকে গোড়াই ইউনিয়নের উত্তর নাজিরপাড়া গ্রামের লেবু মিয়ার দশম শ্রেণিতে পড়–য়া মেয়ে মুক্তার বিয়ের আয়োজন করা হয়। বিয়ের খবর পেয়ে নির্বাহী কর্মকর্তা ইসরাত সাদমীন ওই বিয়ে বাড়িতে হাজির হন।

এ সময় তিনি মুক্তার মা, বাবা ও দাদাকে ডেকে বাল্যবিয়ের কুফল সম্পর্কে সচেতনতামূলক আলোচনা করেন। পরে তারা বিয়ে বন্ধ করে মেয়েকে পড়ালেখা করাতে সম্মতি হন।

অপরদিকে একই ইউনিয়নের পথহারা গ্রামের খলিল মিয়ার সপ্তম শ্রেণির ছাত্রী সুলতানার বিয়ের আয়োজনের খবর পেয়ে ওই বিয়ে বাড়িতেও হাজির হন এবং অভিভাবকদের ডেকে তাদের সঙ্গে কথা বলেন নির্বাহী কর্মকর্তা।

পরে তারাও সুলতানাকে বিয়ে না দেয়ার কথা জানান ইসরাত সাদমীনকে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা ইসরাত সাদমীন বলেন, বাল্যবিয়ে আমাদের দেশের জন্য একটি অভিপাশ। সকল শ্রেণি পেশার মানুষকে ঐক্যবদ্ধ হয়ে সচেতনতার মাধ্যমে বাল্যবিয়ের অভিশাপ থেকে জাতিকে মুক্ত করতে হবে। আর সে চেষ্টা তিনি চালিয়ে যাচ্ছেন বলে উল্লেখ করেন।