বেলজিয়ামের কাছে ২-১ গোলে ব্রাজিলের হার

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৮:০৫ এএম, শনিবার, ৭ জুলাই ২০১৮ | ২৩২

কোয়ার্টার ফাইনাল থেকেই বিদায় নিল পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল। বেলজিয়ামের কাছে হেরেছে ২-১ গোলে। দুই গোলে পিছিয়ে পড়ে এক গোল শোধ করলেও সমতায় ফেরা হয়নি নেইমারদের। এর ফলে অল শেষ লাতিন দল হিসেবে বিদায় নিল সেলেসাওরা। বিশ্বকাপ পরিণত হল অল ইউরোপিয়ান ফাইনালে। মঙ্গলবার সেমিফাইনালে ফ্রান্সের মুখোমুখি হবে বেলজিয়াম।

কাগজে কলমে এগিয়ে থাকা ব্রাজিলকে যে চ্যালেঞ্জ জানাবে বেলজিয়াম, তা আচ করা যাচ্ছিল আগে থেকেই। তবে, নিজেদের পজেশনে বল রেখে বেলজিয়ামকে শুরু থেকেই চাপে রেখেছিল ব্রাজিল। নেইমারের কর্ণার থেকে থিয়াগো সিলভার ট্যাপ করা বল বারে লেগে ফিরলে, সাম্বা ছন্দে দুর্ভাগ্য তাড়া করে সেখানেই।

ভাগ্যদেবীতে যে ব্রাজিলের ওপর মোটেও সন্তুষ্ট ছিলেন না, সেটা পরিস্কার হয়ে যায় ১৩ মিনিটেই। কর্ণারের বল ভিনসেন্ট কম্পানির মাথায় লেগে জালের ঠিকানা পেত কি না কে জানে, তবে, ফের্নানদিনিয়োর হাতে লেগে সেটা ঠিকই জড়ালো ব্রাজিলের জালে। লাল দাগ পড়লো ফার্নান্দিনিয়োর নামে।

কেন বেলজিয়ামের আক্রমণভাগ সেরা সেটার প্রমাণ মিলল ৩১ মিনিটে। কাউন্টার অ্যাটাকে তারা কত শক্তিশালী তা দেখা গেল আরেকবার। রোমেলু লুকাকুকে আটকাতে পারেনি ব্রাজিলিয়ান মিডফিল্ড। তার বাড়ানো বলে ডি ব্রুইনির লা জওয়াব শটে পরাস্ত অ্যালিসন।

ক্যাসেমিরোর মতো তারকাদের বড় মঞ্চে কত প্রয়োজন, তা হাড়ে হাড়ে টের পেয়েছে ব্রাজিল। মাঝমাঠের দুর্বলতা পুরো ম্যাচেই ভুগিয়েছে তাদের। অন্যদিকে, পোস্টের সামনে করতোইসের পারফরমেন্সও ছিল নজর কাড়া।

বিরতির পর দফায় দফায় খেলোয়াড় বদল করলেন তিতে। তবে, ভাগ্য বদল হচ্ছিল না কিছুতেই। শেষে পাওলিনিয়োর বদলি নামা অগাস্তো জ্বাললেন আশার পিদিম। কুতিনিয়োর ক্রসে এরকম নিখুত ফিনিশিং ম্যাচে রাখলো সাবেক চ্যাম্পিয়নদের।

নেইমার একবার শেষ চেষ্টা করেছিলেন। কিন্তু দিনটা রেড ডেভিল আর কোরতোইসের। শেষ আট থেকেই বিদায় নিতে হল নেইমারকে। শেষ হল হেক্সা মিশনের স্বপ্ন।