চাকরিতে প্রবেশের বয়স ৩৫ বছর করার দাবি

আলোকিতপ্রজন্ম ডেস্ক
প্রকাশিত: ০৬:৩৩ পিএম, শনিবার, ৫ মে ২০১৮ | ২১২

চাকরিতে প্রবেশের জন্য আবেদনের বয়স ৩৫ বছর করার দাবিতে শাহবাগে কাফনের পোশাক পরে প্রতীকী কর্মসূচি পালন করেছেন বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

আজ শনিবার সকাল ১০টায় শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে থেকে বাংলাদেশ সাধারণ ছাত্র পরিষদের ব্যানারে কাফন মিছিল শুরু হয়। মিছিলটি টিএসসি পর্যন্ত ঘুরে এসে শাহবাগে অবস্থান করে।

এ সময় বাংলাদেশ সাধারণ ছাত্র পরিষদের আহ্বায়ক সঞ্জয় দাস বলেন, চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ বছর করলে দেশে মেধা রক্ষা হবে। তা না হলে মেধাবীরা তাঁদের যোগ্যতা প্রমাণ থেকে বঞ্চিত হবেন। তিনি আরও বলেন, ৩১ মের মধ্যে সরকার দাবিটি মেনে না নিলে দেশব্যাপী অবরোধের মতো কঠোর কর্মসূচি পালন করা হবে।

কয়েকজন শিক্ষার্থী বলেন, বাংলাদেশের মানুষের গড় আয়ু যখন ৪৫ বছর ছিল, তখন চাকরিতে প্রবেশের বয়সসীমা ছিল ২৭ বছর। গড় আয়ু বেড়ে ৫০ বছর হওয়ার পর চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়িয়ে ৩০ বছর করা হয়।

বর্তমানে বাংলাদেশের মানুষের গড় আয়ু ৭২ বছর হয়েছে। এরপরও চাকরিতে প্রবেশের বয়সসীমা অপরিবর্তিতই রাখা হয়েছে। গড় আয়ু বাড়ায় চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ বছর করা উচিত।

শিক্ষার্থীরা বলেন, সরকারি নিয়ম অনুসরণ করে বেসরকারি ব্যাংকসহ বহুজাতিক কোম্পানিগুলোও ৩০ বছরের বেশি বয়সীদের নিয়োগ দেয় না। ফলে বেসরকারি ক্ষেত্রেও কাজের সুযোগ সংকুচিত হয়ে যাচ্ছে। কার্যক্ষেত্র বাড়ানোর জন্যও চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ বছর করা দরকার।