আন্তর্জাতিক চাপ সৃষ্টির মাধ্যমে রোহিঙ্গাদের ফেরত পাঠানো হবে

মির্জাপুর (টাঙ্গাইল ) প্রতিনিধি
প্রকাশিত: ১২:৩৪ পিএম, সোমবার, ২৬ মার্চ ২০১৮ | ২৫৬

প্রধানমন্ত্রী শেখ হাসিনার পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা ড.গহর রেজভী বলেছেন আন্তর্জাতিক চাপ প্রয়োগ করে হলেও রোহিঙ্গাদের দেশে ফেরত পাঠানোর ব্যবস্থা করা হবে। তাদের ফিরিয়ে নেওয়ার পর মায়ানমার সরকার কি করবে সেটা তাদের ব্যাপার।

তিনি সোমবার টাঙ্গাইলের মির্জাপুর উপজেলার গোড়াই মমিননগরে অবস্থিত ফিরদাউস নাসির চেরিটেবল হেলথ কমপ্লেক্স পরিদর্শন শেষে স্থানীয় সাংবাদিকদের সাথে আলাপকালে একথা বলেন।

১৯৯৬ সালে প্রতিষ্ঠিত হেলথ কমপ্লেক্সটি আনুষ্ঠানিক চিকিৎসা সেবা শুরু করে ২০১১ সাল থেকে। সোমবার পরিদর্শনে এসে উপদেষ্টা গহর রিজভী হেলথ কমপ্লেক্সটির ১০ শয্যা ইনডোর উদ্বোধন করেন।

গহর রেজভী বলেন ১০ লক্ষ রোহিঙ্গা বর্তমানে বাংলাদেশে আছে। তাদের প্রত্যাবাসন প্রক্রিয়ায় সময় লাগবে, তার মানে এই নয় তারা ফিরে যাবেনা। তবে তারা যতদিন বাংলদেশে আছে ততদিন তাদের নিরপত্তার জন্য জাতীসংঘ সহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার মাধ্যমে করতে হবে।

বিপুল সংখ্যক লোকের দীর্ঘদিনের ব্যয়ভার সম্পর্কে তিনি বলেন ১৯৭১ সালে বাংলাদেশের ১ কোটি লোক ভারতে অভিবাসী হয়েছিল। ভারত সরকার যদি ১ কোটি লোকের থাকা খাওয়ার ব্যয়ভার বহন করতে পারে তবে বাংলাদেশ ১মিলিয়ন লোকের জন্য পারবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন ১শ ৬০ মিলিয়ন লোকের আাহার যদি আমরা যোগার করতে পারি তবে ১মিলিয়ন লোক বেশি হবেনা।

জার্মানি গবেষনা সংস্থার রিপোর্টে বাংলাদেশকে বিশ্বের পাঁচ সৈরতান্ত্রিক দেশের তালিকায় যুক্ত করা সম্পর্কে জানতে চাইলে গহর রেজভী বলেন তারা কিষের ভিত্তিতে এই রিপোর্ট করেছে তা জানা নেই। তবে যে দেশে পার্লামেন্ট আছে স্বাধীনভাবে সবাই মত প্রকাশ করতে পারছে সেখানে সৈরতন্ত্র কিভাবে থাকতে পারে আমার জানা নেই।ওই সংস্থাটি বাংলাদেশে আসেনি, আমাদের সাথে কোন কথা বলেনি। মনগড়া এক রিপোর্ট দিয়েছে।

হেলথ কমপ্লেক্স পরিদর্শকালে উপদেষ্টা গহর রেজভীর ছোট ভাই আলী জওহর রেজভী, মির্জাপুরের সহকারী কমিশনার (ভুমি ) মো. আজগর হোসেন, সহকারী পুলিশ সুপার আফসার উদ্দিন খান, স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. শাহারিয়ার সাজ্জাত,মির্জাপুর থানার অফিসার্স ইনচার্জ এ কে এম মিজানুল হক, গোড়াই ইউপির সাবেক ভারপ্রাপ্ত চেয়ারম্যান মো. আদিল খান তার সঙ্গে ছিলেন।