একজন আদর্শ শিক্ষক ছিলেন আতিকুর রহমান

স্টাফ রিপোর্টার
প্রকাশিত: ০৫:৪০ পিএম, শুক্রবার, ২৩ ফেব্রুয়ারী ২০১৮ | ২০৭০

সুন্দর বাচনভঙ্গি, আকর্ষণীয় উপস্থাপনা কৌশল, সুনির্দিষ্ট বিষয়ে জ্ঞানের গভীরতা, দূরদর্শী, শিক্ষার্থীদের সাথে বন্ধুসুলভ আচরণ, সততা, দক্ষতা ও দায়িত্বের সহিত কাজ করলে যে কোন শিক্ষকই তার কর্মগুণে সকলের হৃদয়ে স্থান করে নিবেন।

এর প্রকৃষ্ট উদাহরণ বিন্দুবাসিনী সরকারি বালক উচ্চ বিদ্যালয়ের বাংলা বিষয়ের সহকারি শিক্ষক মো. আতিকুর রহমান। সবাইকে কাঁদিয়ে ১৯ তারিখ রাত ১ টায় না ফেরার দেশে পাড়ি জমান তিনি।

জানা যায়, ১৯ তারিখ রাতে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মারা যান তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৪৪ বছর । মৃত্যুকালে তিনি স্ত্রী, এক পুত্র ও এক কন্যাসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। তার এই অকাল মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে প্রতিষ্ঠানের সকল শিক্ষক, শিক্ষার্থী এবং কর্মচারীদের মাঝে।

এক নজের মো. আতিকুর রহমান :

১৯৭৩ সালের ৭ ই ডিসেম্বর টাঙ্গাইল জেলার ঘাটাইল উপজেলা খুপীবাড়ী গ্রামে জন্মগ্রহন করেন তিনি।১৯৮৯ সালে বিজ্ঞান বিভাগ থেকে প্রথম স্থান অর্জন করে এসএসসি পাশ করেন।১৯৯১ সালে মানবিক বিভাগ থেকে প্রথম বিভাগে এইচএসসি পাশ করেন। ১৯৯৪ সালে জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে বিএ পাশ করেন।১৯৯৮ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলায় এম.এ পাশ করেন।১৯৯৮ সালে বিএড কোর্স শেষ করেন।

তিনি ২০০২ সাল থেকে ২০০৪ সাল পর্যন্ত ভোলা দৌলতখান সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে সহকারী শিক্ষক (বাংলা) হিসেবে দক্ষতার সহিত দায়িত্ব পালন করেন। ২০০৪ সাল থেকে ২০০৭ সাল পর্যন্ত গাজীপুর কালীগঞ্জ আর.আর.পাইলট সরকারি উচ্চ বিদ্যালয়ে দায়িত্ব পালন করেন। ২০০৭ সাল থেকে ২০০৮ সালের পর্যন্ত ঢাকার আরমানিটোলা সরকারি উচ্চ বিদ্যালয়ে দায়িত্ব পালন করেন।

এরপর ২০০৮ সালের ১৬ আগস্ট টাঙ্গাইলের বিন্দুবাসিনী সরকারি বালক উচ্চ বিদ্যালয়ে যোগদান করেন। প্রতিষ্ঠানে ৮ বছর থাকাকালে পাঠদান, শিক্ষকদের সাথে বন্ধুত্বসুলভ আচরণ, সহকর্মী এবং প্রতিষ্ঠানের সকল কর্মাচরীদের সাথে ভাল ব্যবহার সম্পর্ক ছিল তার।

বিন্দুবাসিনী সরকারি বালক উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আব্দুল করিম বলেন, আতিকুর রহমান একজন গুণী শিক্ষক ছিলেন।তিনি তার পাঠদানের পাশাপাশি বিদ্যালয়ের বিভিন্ন প্রশাসনিক কাজে প্রধান শিক্ষককে সহায়তা করতেন। দক্ষতার সাথে দায়িত্ব পালন করে সদালপী, নম্র, বিনয়ী, মিতব্যয়ী একজন আদর্শ শিক্ষক ছিলেন তিনি। তার অকাল মৃত্যুতে আমরা প্রতিষ্ঠানের সকল শিক্ষক, কর্মচারী, শিক্ষার্থী গভীরভাবে শোকাহত। তার এভাবে চলে শিক্ষা বিস্তারে বিশেষ করে সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে অপূরণীয় ক্ষতি হলো। আমরা তার বিদেহী আত্মার মাগফেরাত কামনা করি এবং তার শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানাই ।