বিপর্যয়-হতাশার বৃত্তেই থাকলো বাংলাদেশ

ক্রীড়া ডেস্ক
প্রকাশিত: ০৯:২৪ পিএম, রোববার, ১৮ ফেব্রুয়ারী ২০১৮ | ২৪৭

লঙ্কার বিপক্ষে শেষটাও ভালো হলো না বাংলাদেশের। দ্বিতীয় ও শেষ টি-টোয়েন্টিতে লঙ্কানদের কাছে ৭৫ রানে হেরে দুই ম্যাচ সিরিজে ধবলধোলাই হলো স্বাগতিকরা। এর আগে মিরপুরে সিরিজের প্রথম ম্যাচে বোলিং ব্যর্থতায় হারতে হয় মাহমুদউল্লাহদের।

 

সিলেটে প্রথমে ব্যাট করা শ্রীলঙ্কা নির্ধারিত ২০ ওভার শেষে ৪ উইকেট হারিয়ে ২১০ রান সংগ্রহ করে। জবাবে ব্যাট করতে নেমে ১৮.৪ ওভারে ১৩৫ রান করে সবকটি উইকেট হারায় বাংলাদেশ।

বাংলাদেশের ব্যাটিংয়ে দ্বিতীয় ওভারে আকিলা ধনাঞ্জয়ার বলে শূন্য রানে থাকা সৌম্য সরকার ফেরেন। আর তৃতীয় ওভারে শেহান মাদুশাঙ্কার বলে ব্যক্তিগত ৬ রানে বিদায় নেন মুশফিকুর রহিম। মাদুশাঙ্কার একই ওভারের শেষ বলে ৫ রানে থাকা মোহাম্মদ মিঠুন ক্যাচ দিয়ে ফেরেন।

বাংলাদেশের দলীয় অর্ধশতকের পর বিদায় নেন তামিম ইকবাল। ২৩ বলে ২টি চার ও সমান ছক্কায় ২৯ করে আপোনসোর বলে বিদায় নেন টাইগার ওপেনার। পরে জীবন মেন্ডিসের বলে ২ রান করা আরিফুল হক আউট হয়ে মাঠ ছাড়েন।

ইসুরু উদানার একই ওভারে সেট ব্যাটসম্যান মাহমুদউল্লাহ রিয়াদ ও মোহাম্মদ সাইফুদ্দিন বিদায় নেন। রান আউটের শিকান হন ৩১ বলে ৪১ রান করা রিয়াদ। আর ২০ রানে থাকা সাইফ ক্যাচ দেন।

মোস্তাফিজুর রহমান ও আবু জায়েদ রাহিকে ১৯তম ওভারে তুলে নেন গুনাথিলাকা। আর আগের ওভারেই মেহেদি হাসানকে ফেরান শানাকা।

এর আগে প্রথমে ব্যাট করা শ্রীলঙ্কা শুরু থেকেই বাংলাদেশি বোলারদের ওপর তাণ্ডব চালায় । তবে অনিয়মিত বোলার সৌম্য সরকারের বলে তুলে মারতে গিয়ে তামিম ইকবালের ক্যাচ হয়ে ফেরেন দানুসকা গুনাথিলাকা। প্রথম উইকেট হারায় সফরকারী দলটি। দলীয় ১১তম ওভারের শেষ বলে ব্যক্তিগত ৪২ রানে থামেন গুনাথিলাকা। ১৬তম ওভারের তৃতীয় বলে ভয়ঙ্কর থিসারা পেরেরাকে আবু জায়েদ রাহি অভিষেক ম্যাচে নিজের অভিষেক উইকেট বানিয়ে ফেরান। ৩১ করেন পেরেরা।

১৭.৩ ওভারে আক্রমণাত্মক হয়ে খেলা কুশাল মেন্ডিসকে ফেরান মোস্তাফিজুর রহমান। ৪২ বলে ৬টি চার ও ৩টি ছক্কায় ৭০ করেন মেন্ডিস। তিনি ব্যাক-টু-ব্যাক হাফসেঞ্চুরিও তুলে নেন। ২৫ রান করা উপুল থারাঙ্গাকে শেষ ওভারে ফেরান মোহাম্মদ সাইফুদ্দিন। দাসুন শানাকা (৩০) ও অধিনায়ক দিনেশ চান্দিমাল

সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে বিকেল ৫ টায় ম্যাচটি শুরু হয়। এই ভেন্যুতে প্রথমবারের মতো আন্তর্জাতিক ম্যাচ খেললো। টসে জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন বাংলাদেশ অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ।

এ ম্যাচে ইনজুরি কাটিয়ে ফেরেন বাংলাদেশি ওপেনার তামিম ইকবাল। অনুশীলনে চোট পাওয়ায় প্রথম টি-২০ খেলতে পারেননি তিনি। এছাড়া অভিষেক হয়েছে পেসার আবু জায়েদ রাহি ও স্পিনার মেহেদি হাসান। আর সাব্বির রহমানের পরিবর্তে দলে এসেছেন মোহাম্মদ মিঠুন।