ভাষা শহীদদের স্মরনে টাঙ্গাইলের সখিপুরে ফ্রি ক্যাম্পে তিন হাজার রোগীর চিকিৎসা

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৩৮ পিএম, বুধবার, ২১ ফেব্রুয়ারী ২০২৪ | ৯৩

প্রতি বছরের মত এবারও ভাষা শহীদদের স্মরণে টাঙ্গাইলের সখিপুরে অনুষ্ঠিত হলো ফ্রি কিডনি ও চক্ষু ক্যাম্প। 

বুধবার (২১ ফেব্রুয়ারী) সকালে সখিপুর উপজেলার হাতিবান্ধা গ্রামে তালিমঘরে দিনব্যাপী বিনামুল্যে এ চিকিৎসা সেবার আয়োজন করে কিডনি এওয়ারনেস মনিটরিং এন্ড প্রিভেনশন সোসাইটি (ক্যাম্পস)।

সখিপুর ছাড়াও আশপাশের উপজেলার প্রায় তিন হাজার রোগীর মাঝে চিকিৎসা সেবা প্রদান করেন বিশেষজ্ঞ ডাক্তাররা। 

এছাড়াও রোগীদের বিনামুল্যে ওষুধ সরবরাহ ও প্রায় তিনশ’ রোগীকে চোখের ছানি অপারেশন ও লেন্স প্রতিস্থাপনের জন্যে প্রাথমিকভাবে বাছাই করে আয়োজকরা।

দিনব্যাপী বিনামুল্যে চিকিৎসা সেবা উপলক্ষে সেখানে “সুস্বাস্থ্যেও চাবিকাঠি-সুস্থ জীবনধারা” শীর্ষক মুক্ত আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। 

অধ্যাপক ডাঃ এমএ সামাদের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাচক  গাজী আশরাফ হোসেন লিপু। 

এসময়  প্রধান অতিথির বক্তব্যে  লিপু বলেন, এমন মানবিক আয়োজন নিঃসন্দেহে প্রশংসার দাবিদার। সমাজের প্রত্যেকের ক্যাম্পস এর মতো মানবিক কর্মকান্ডে নিজেদের সাধ্যমতো অবদান রাখা উচিত। 

তিনি আরো বলেন, সুস্বাস্থ্য বজায় রাখতে ব্যায়াম, খেলাধুলার বিকল্প নেই। শিশুদের মোবাইল ফোন, ভিডিও গেইম থেকে চোখ সরাতে মাঠে নামতে হবে, তবেই হৃদরোগ, ডায়াবেটিস, কিডনি রোগ, উচ্চরক্তচাপের মতো মরণব্যাধির হাত থেকে আগামী প্রজন্যকে রক্ষা করা যাবে।

ক্যাম্পস-এর সভাপতির ও বিশিষ্ট কিডনি রোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডাক্তার এম এ সামাদ বলেন, বাংলাদেশে প্রায় দুই কোটি লোক কোন না কোন ভাবে কিডনি রোগে আক্রান্ত। কিডনি রোগে আক্রান্ত হয়ে প্রতি ঘন্টায় পাঁচজন লোক মৃত্যুবরন করছে। সাধারনত ৭৫ ভাগ কিডনি নষ্ট হওয়ার আগে রোগীরা বুঝতেই পারেনা যে সে কিডনি রোগে আক্রান্ত।

এসময় আরও উপস্থিত, ছিলেন পপুলার মেডিকেল কলেজ ও হাসপাতালের মেডিসিন বিভাগের প্রধান  অধ্যাপক ডাঃ ফারুক আহমেদ আনোয়ার খান মডার্ন মেডিকেল কলেজ হাসপাতালের নাক কান গলা বিভাগের  প্রধান অধ্যাপক ডাঃ এম আলমগীর চৌধুরী ,তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের উপ-সচিব মুহাম্মদ আওলাদ হোসেন,  অর্থ মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব  মুহাম্মদ আমিন  শরীফ সুমন।

অন্যনের  মধ্যে উপস্থিত ছিলেন সখিপুর পৌরসভার মেয়র আবু হানিফ আজাদ। 

ক্যাম্পসের নির্বাহী পরিচালক রেজওয়ান সালেহীন,সাধারণ সম্পাদক অধ্যাপক ডাঃ হারিসুল হকসহ বরেণ্য ব্যক্তিবর্গ ।

গত প্রায় দেড় যুগ ধরে হাতিবান্ধা গ্রামে ক্যাম্পস ২১ ফেব্রুয়ারী ভাষা শহীদদের স্মরনে দুস্থ ও দরিদ্র রোগীদের বিনামুল্যে চিকিৎসার আয়োজন করে আসছে। দিনব্যাপী এ আয়োজনে স্থানীয়রা বিভিন্ন পশড়া সাজিয়ে মেলার আয়োজন করে থাকে।